শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ১৫ মার্চ, ২০২৪, ০১:০১ দুপুর
আপডেট : ১৫ মার্চ, ২০২৪, ০৫:১৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের ৮০টি শহরের সঙ্গে ইন্টারনেট ও ফোন যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে জান্তা 

রাশিদুল ইসলাম: [২] মতপ্রকাশের স্বাধীনতার সংগঠক আথানের মতে, মিয়ানমারের জান্তা এধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করায় ১৭টি রাখাইন শহর যোগাযোগ বিপর্যয়ের শিকার হয়েছে। সাগাইং অঞ্চলের ৩৪টির মধ্যে ২৭টি এবং কায়াহ রাজ্যের সাতটির মধ্যে পাঁচটি শহর তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে, গ্রুপটি জানিয়েছে। শান, চিন, কাচিন এবং মোন রাজ্য এবং তানিনথারি, ম্যাগওয়ে, বাগো এবং আইয়ারওয়াদি অঞ্চলের শহরগুলিও যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ইরাবতি

[৩] বেশিরভাগ শহরে ইন্টারনেট এবং ফোন লাইন বিচ্ছিন্ন রাখার পাশাপাশি উভয়ই হারানোর সাথে একইভাবে ব্ল্যাকআউট আরোপ করা হয় না তবে অন্যগুলিতে শুধুমাত্র মোবাইল ইন্টারনেট অবরুদ্ধ ছিল এবং অন্য কোথাও দুর্বল বা ধীর সংকেত অব্যাহত ছিল। 

[৪] আরাকান আর্মি গত বছরের নভেম্বর থেকে উত্তর রাখাইন রাজ্য জুড়ে জান্তার বিরুদ্ধে লড়াই করছে এবং প্রায় ১৮০টি জান্তা ঘাঁটি, নয়টি শহর এবং দক্ষিণ চীন রাজ্যের পুরো পালেতওয়া শহরটি দখল করেছে।

[৫] রাখাইনের রাজধানী সিতুইতে আথান বলেছেন, সামরিক মালিকানাধীন টেলিকম সরবরাহকারী মাইটেল গত ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত কাজ করার পর সমস্ত ওয়াই-ফাই এবং মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়। 

[৬] তবে দুই রাখাইন বাসিন্দা ইরাবতিকে বলেছেন মাইটেল এবং এমপিটি গত বৃহস্পতিবার সিতুইতে কাজ করছে। এক বাসিন্দা বলেন, কিছু এলাকায় ফোন লাইন পুনরুদ্ধার করা হয়েছে কিন্তু ইন্টারনেট সংযোগ এখনো বন্ধ রয়েছে। এর ফলে ব্যাঙ্কিং পরিষেবা এবং অনলাইন আর্থিক স্থানান্তর বন্ধ হয়ে গেছে।

[৭] আথান বলেন, যোগাযোগ ব্ল্যাকআউট হল শাসক-বিরোধী শক্তিকে দমন করার একটি জান্তা কৌশল। এটা স্পষ্ট যে জান্তা তথ্যের প্রবাহ গোপন করতে এবং বিপ্লবী কর্মকাণ্ডের সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য ইচ্ছাকৃতভাবে জনগণকে যোগাযোগ বিচ্ছিন্ন রাখছে।

[৮] গত বছর ওয়াশিংটন-ভিত্তিক ফ্রিডম হাউসের বার্ষিক প্রতিবেদনে চীনের পর মিয়ানমারকে ইন্টারনেট স্বাধীনতার জন্য দ্বিতীয় সবচেয়ে খারাপ দেশের তালিকায় স্থান দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়