শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৪ মার্চ, ২০২৪, ০৯:৩৩ সকাল
আপডেট : ১৪ মার্চ, ২০২৪, ০২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাপুয়া নিউগিনিতে ৬ মাত্রার ভূমিকম্প  

সাজ্জাদুল ইসলাম: [২] পাপুয়া নিউগিনিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ মার্চ) গভীর রাতে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির কিম্বে শহরের দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প আঘাত হানে। অবশ্য এতে ক্ষয়ক্ষতির কোন তথ্য জানা যায়নি। সূত্র : এএফপি

[৩] মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, পাপুয়া নিউগিনির কিম্বে শহরের প্রায় ৬৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে  রাত প্রায় ১টা ১৩ মিনিটের এই ভূমিকম্পের ৬ মাত্রা ছিল ৬। 

[৪] ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল থেকে এ কিম্বে শহরের বাইরে ওয়েস্ট নিউ ব্রিটেন অঞ্চলের মাটির  প্রায় ৫০ কিলোমিটার (৩১ মাইল) গভীরে। ।

[৫] উল্লেখ্য, পাপুয়া নিউগিনিতে ভূমিকম্পের ঘটনা বেশ সাধারণ। এই দেশটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত। এ কারণে ভূমিকম্পের জন্য অঞ্চলটি একটি হটস্পট হয়ে আছে।

[৬] গত বছরের নভেম্বরের শেষের দিকে ৬.৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পাপুয়া নিউগিনি। এর আগে গত বছরের এপ্রিলে দেশটির একটি জঙ্গল ঘেরা এলাকায় ৭ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে সাতজন নিহত হয়। তার আগে ২০২২ সালের সেপ্টেম্বরে ৭.৬ মাত্রার ভূমিকম্পের আঘাতে দেশটিতে প্রাণ হারান ১০ জন। ২০১৮ সালে ৭.৫ মাত্রার ভূমিকম্পে দেশটিতে শতাধিক মানুষ প্রাণ হারান এবং হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়