শিরোনাম

প্রকাশিত : ১৩ মার্চ, ২০২৪, ০১:৫১ দুপুর
আপডেট : ১৩ মার্চ, ২০২৪, ০৫:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মঙ্গলগ্রহ পৃথিবীর গভীর মহাসাগরে প্রচণ্ড ‘ঘূর্ণাবত’ সৃষ্টি করতে পারে

রাশিদুল ইসলাম: [২] মঙ্গলগ্রহ পৃথিবী থেকে প্রায় ১৪০ মিলিয়ন মাইল দূরে থাকতে পারে, কিন্তু নতুন গবেষণা অনুসারে লাল গ্রহটি পৃথিবীর মহাসাগরে প্রচণ্ড ঘূর্ণাবত তৈরিতে প্রভাবিত করে। সিএনএন 

[৩] বিজ্ঞানীরা গভীর সমুদ্রের স্রোতের শক্তিকে আরও ভালভাবে বোঝার জন্য পৃথিবীর অতীতে কয়েক মিলিয়ন বছরের দিক বিবেচনার জন্যে গত অর্ধ শতাব্দীতে শত শত গভীর সমুদ্রের পলি বিশ্লেষণ করেছেন। বিজ্ঞানীরা এ গবেষণার ফলাফল দেখে অবাক হয়েছেন। 

[৪] ন্যাচার কমিউনিকেশনস জার্নালে মঙ্গলবার প্রকাশিত সমীক্ষা অনুসারে, পলির বৈশিষ্ট বলছে যে গভীর সমুদ্রের স্রোতগুলি ২.৪ মিলিয়ন বছরের জলবায়ু চক্রকে দুর্বল এবং শক্তিশালী করেছে।

[৫] গবেষণার সহ-লেখক এবং সিডনি বিশ্ববিদ্যালয়ের সেডিমেন্টোলজিস্ট অ্যাড্রিয়ানা ডুটকিউইচ বলেছেন, বিজ্ঞানীরা এই চক্রগুলি আবিষ্কার করার আশা করেননি এবং তাদের ব্যাখ্যা করার একমাত্র উপায় হচ্ছে এগুলি মঙ্গল গ্রহের মিথস্ক্রিয়ায় চক্রের সাথে যুক্ত। এবং পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করছে। এই সংযোগগুলি তৈরি করার জন্য এটি প্রথম গবেষণা।

[৬] দুটি গ্রহ একে অপরকে ‘রেজোন্যান্স’ নামক একটি ঘটনার মাধ্যমে প্রভাবিত করে, যা হল যখন দুটি প্রদক্ষিণকারী গ্রহ একটি মহাকর্ষীয় ধাক্কা প্রয়োগ করে এবং একে অপরের উপর টান দেয় - কখনও কখনও দূরবর্তী গ্রহগুলির মধ্যে এক ধরনের সমন্বয় হিসাবে বিষয়টিকে বর্ণনা করা হয়। এই মিথস্ক্রিয়া তাদের কক্ষপথের আকৃতি পরিবর্তন করে, তারা কতটা বৃত্তাকার কাছাকাছি এবং সূর্য থেকে তাদের দূরত্বকে প্রভাবিত করে।

[৭] পৃথিবীর জন্য, মঙ্গল গ্রহের সাথে এই মিথস্ক্রিয়াটি বর্ধিত সৌর শক্তির সময়কালকে বুঝায় যার অর্থ একটি উষ্ণ জলবায়ু এবং এই উষ্ণ চক্রগুলি আরও জোরালো সমুদ্র স্রোতের সাথে সম্পর্কযুক্ত।

[৮] সিডনি বিশ্ববিদ্যালয়ের ভূ-পদার্থবিজ্ঞানের অধ্যাপক ও এ গবেষণার সহ-লেখক ডাইটমার মুলার বলেছেন যদিও এই ২.৪ মিলিয়ন-বছরের চক্র পৃথিবীতে উষ্ণতা এবং সমুদ্রের স্রোতকে প্রভাবিত করে, তারা প্রাকৃতিক জলবায়ু চক্র এবং পৃথিবী আজ যে দ্রুত উত্তাপের সম্মুখীন হচ্ছে তার সাথে যুক্ত নয় কারণ মানুষ গ্রহ-তাপীকরণকারী জীবাশ্ম জ্বালানি পোড়াচ্ছে। 

[৯] বিজ্ঞানীরা বরং এই স্রোতগুলিকে ‘দৈত্য ঘূর্ণি’ হিসাবে বর্ণনা করেছেন যা গভীর সমুদ্রের তলদেশে পৌঁছাতে পারে, সমুদ্রতলকে ক্ষয় করে এবং তুষারপাতের মতো পলি জমে বড় আকারের সৃষ্টি করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়