শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৫ জুন, ২০২২, ০৭:০৫ সকাল
আপডেট : ২৫ জুন, ২০২২, ০৯:৪৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রকে ইরান

‘এই দুঃসময়ে আফগানিস্তানের আটক ৯ বিলিয়ন ডলার ছেড়ে দিন’

রাশিদুল ইসলাম : আফগানিস্তানের সাম্প্রতিক ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনায় দেশটির জনগণকে সমবেদনা জানিয়েছে ইরান। একইসঙ্গে এই দুঃসময়ে কাজে লাগানোর জন্য যুক্তরাষ্ট্রের জব্দ করা আফগানিস্তানের বিপুল অংকের অর্থ কাবুলকে ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে তেহরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি শুক্রবার নিউ ইয়র্কে দেয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।

এদিকে গত ৪ মাস আগে আফগান জনগণের জন্য এবং মানবতাবাদী প্রচেষ্টার জন্য সন্ত্রাসবাদের শিকার মার্কিনীদের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের আটক ৭ বিলিয়ন ডলার ছাড়ের অনুমোদন দিলেও তা তালিবান সরকারের হাতে এসে পৌঁছেনি। ওই অর্থ যাতে তালিবান সরকারের হাতে না যায় তার পাকাপোক্ত ব্যবস্থা করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু বাইডেন তার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করে বলেছিলেন আটক অর্থ আফগান জনগণের জন্য মানবিক প্রচেষ্টা হিসেবে আফগান রিজার্ভে যাবে। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বাইডেনের আফগান অর্থ ছাড়ের পরিকল্পনাটি অত্যন্ত জটিল বলে উল্লেখ করা হয়। মার্কিন মিডিয়াটি এও মন্তব্য করে যে আফগান অর্থ আটকের ফলে মানবিক এবং রাজনৈতিক সংকট বৃদ্ধি পেয়েছে। 

যুক্তরাষ্ট্রের আফগান অর্থ আটকের সমালোচনা করে সমালোচকরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে এটি আফগানিস্তানের ইতিমধ্যেই অস্থির ব্যাংকিং ব্যবস্থাকে প্রান্তিক ব্যর্থতার দিকে ঠেলে দিতে পারে এবং একটি মানবিক সংকটকে আরও গভীর করতে পারে যা লাখ লাখ মানুষকে অনাহারে ফেলে দিয়েছে এবং প্রায় পুরো দেশটিতে তীব্র খাদ্যের অভাব সৃষ্টি হয়েছে।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে গত বুধবার ভোররাতে এক শক্তিশালী ভূমিকম্পে এ পর্যন্ত বাড়ই হাজারেরও বেশি মানুষ নিহত ও অন্তত দুই হাজার মানুষ আহত হয়েছেন। ধ্বংসস্তুপের নীচে আরো বহু মানুষের চাপা পড়ে থাকার কারণে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কার জানিয়েছে তালিবান সরকার। ইরান এরইমধ্যে আফগানিস্তানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যে ত্রাণবাহী বিমান পাঠিয়েছে।

শুক্রবার আফগানিস্তানে ইরানের ত্রাণবাহী প্রথম ফ্লাইট অবতরণ করে ইরানের সিনিয়র কূটনীতিক এরশাদি আফগানিস্তানের ভূমিকম্প কবলিত এলাকাগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সহযোগিতা করতে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, যেসব দেশ মৌলিক আন্তর্জাতিক ও মানবিক আইন লঙ্ঘন করে আফগানিস্তানের অর্থ আত্মসাৎ বা জব্দ করেছে সেসব দেশের উচিত এই বিপদের সময়ে কাবুলকে সেসব অর্থ ফেরত দেয়া।

জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি আফগানিস্তানের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও দেশটির জনগণের দুর্দশার খবর ঠিকমতো প্রচার না করায় পশ্চিমা গণমাধ্যমগুলোর তীব্র সমালোচনা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়