শিরোনাম

প্রকাশিত : ২৫ জুন, ২০২২, ০৬:২৫ সকাল
আপডেট : ২৫ জুন, ২০২২, ০৯:৪৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা: বিহারে আরজেডি ও সিপিএম বিধায়কদের বিক্ষোভ

রাশিদুল ইসলাম : ভারতের বিহারে আরজেডি ও সিপিএম বিধায়করা বিধানসভা চত্বরে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেছেন। এ সময়ে তারা অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে বিভিন্ন দাবি সম্বলিত পোস্টার প্রদর্শন করেন। পারসটুডে

শুক্রবার থেকে শুরু হয়েছে বিহার বিধানসভার বর্ষাকালীন অধিবেশন। চলবে ৩০ জুন পর্যন্ত। ভারতে অগ্নিপথ প্রকল্পে চুক্তিভিত্তিক সেনা নিয়োগের প্রতিবাদে দেশজুড়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। ওই ইস্যুতে যুবকদের সাম্প্রতিক বিক্ষোভ-আন্দোলনে দেশে রেলওয়ে থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে।     

বিহার বিধানসভায় আজ বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিনে আরজেডি বিধায়করা তরুণদের কর্মসংস্থানের দাবি জানান। আরজেডি’র মুখ্য মুখপাত্র এবং বিধায়ক ভাই  বীরেন্দ্র বলেন, ‘অগ্নিপথ প্রকল্প বেকারদের কর্মসংস্থান দিতে অক্ষম। ছাত্র ও যুবকদের ভবিষ্যৎ নিয়ে খেলা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারকে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করতে হবে। বিধানসভার বর্ষাকালীন অধিবেশনে আমরা অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে একটি প্রস্তাব আনব। জেডিইউ এবং সব দলের উচিত আমাদের প্রস্তাব সমর্থন করা। কেন্দ্রীয় সরকার ছাত্র-যুবদের ভবিষ্যৎ নিয়ে খেলা করছে। আমরা হাউসে অগ্নিপথ প্রকল্প নিয়ে আলোচনা চাই। ওই প্রকল্প প্রত্যাহার না করা পর্যন্ত আমরা হাউস চলতে দেবো না। হাউস থেকে সড়ক পর্যন্ত ওই ইস্যুতে আন্দোলন চলবে।’  

আরজেডি বিধায়ক ভাই বীরেন্দ্র আরও বলেন, অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিধানসভা থেকে একটি প্রস্তাব পাস করে তা কেন্দ্রীয় সরকারের কাছে  পাঠানো উচিত। ভাই বীরেন্দ্রের এই দাবিকে সমর্থন করেছেন বাম  বিধায়করাও। বাম বিধায়করা বলছেন, যে কোনও মূল্যে ছাত্র এবং যুবকদের ভবিষ্যত সুরক্ষিত করা উচিত। কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে স্বেচ্ছাচারিতা করছে।

বাম দলের বিধায়করাও অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তারা ওই ইস্যুতে আন্দোলন চলাকালীন সহিংসতার সময় শিক্ষার্থীদের বিরুদ্ধে এফআইআর প্রত্যাহারের দাবি জানিয়েছেন। বলেছেন, গ্রেফতার করে কারাগারে পাঠানো শিক্ষার্থীদের মুক্তি দিতে হবে।    

সিপিআইএম বিধায়ক সত্যেন্দ্র যাদব বলেন, ‘কেন্দ্রীয় সরকারকে অবিলম্বে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করতে হবে। আমরা কালো আইন বরদাশত করব না। ২৭ জুন বিধানসভায় এ ব্যাপারে একটি প্রস্তাব আনা হবে। হাউসে অগ্নিপথ প্রকল্প নিয়ে ব্যাপক আলোচনা হওয়া উচিত। এই প্রকল্পের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ-আন্দোলন অব্যাহত থাকবে এবং কেন্দ্রীয় সরকার মাথা নত করতে বাধ্য হবে।’ বিহার বিধানসভায় আজ ছিল বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিন। চলবে ৩০ জুন পর্যন্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়