শিরোনাম

প্রকাশিত : ১১ মার্চ, ২০২৪, ০৯:৫৫ রাত
আপডেট : ১১ মার্চ, ২০২৪, ০৯:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভ্যুত্থানের পর মিয়ানমারে জান্তা বাহিনীর হামলায় ২,০০০ জনেরও বেশি নিহত

ইমরুল শাহেদ: [২] বেসামরিক লোকদের এই পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ করেছে নাইয়ান লিন থিট অ্যানালাইটিকা গ্রুপ। মানবাধিকার ও গণতন্ত্রপন্থী কর্মীরা বলেছেন, জাতিসংঘের পদক্ষেপ নেওয়ায় শিথিলতার কারণে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে বেপরোয়া দেশটির সেনাবাহিনী। সূত্র: ইরাবতি

[৩] শুক্রবার তারা বলেছেন, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সেনা অভ্যুত্থানের পর থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত ২১০টি গণহত্যায় দুই হাজার ৭৯ জন বেসামরিক লোককে হত্যা করা হয়েছে। 

[৪] এসব গণহত্যার অর্ধেকের চাইতেও বেশি ঘটেছে সাগায়িং অঞ্চলে। এ অঞ্চলটিকে বলা হয় প্রতিরোধ যোদ্ধাদের ঘাঁটি। 

[৫] ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত ৩৭টি গণহত্যা চালায় জান্তাবাহিনী। তাতে ২৮৩ জন বেসামরিক লোককে হত্যা করা হয়। ২৮৩ জনের মধ্যে ১৪২ জনকে হত্যা করেছে পদাতিক বাহিনী। ১২৬ জন নিহত হয়েছে বিমান হামলায়। গ্রুপটি বলেছে, ১৫ জন নিহত হয়েছে শেলিংয়ে। 

[৬] ডিসেম্বরে রাখাইন রাজ্যে সেনাবাহিনীর হাতে আটক থাকা সাতজন বেসামরিক লোককে হত্যা করা হয়েছে। তার মধ্যে একজন ছিলেন সাংবাদিক ও একজন র‌্যাপার। রাখাইন রাজ্যে আরাকান আর্মির হামলার তীব্রতা বাড়ার পর তাদেরকে হত্যা করা হয়। 

[৭] ২০২১ থেকে ২০২৩ পর্যন্ত এক হাজার ৬৫২টি পৃথক বিমান হামলায় ৯৩৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। গ্রুপটির দেওয়া হিসাব অনুসারে বিমান হামলায় ১৩৭টি উপাসনালয় এবং ২৮টি হাসপাতাল ধ্বংস করা হয়েছে। সম্পাদনা: ইকবাল খান

আইএস/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়