শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১০ মার্চ, ২০২৪, ০৬:৫১ বিকাল
আপডেট : ১০ মার্চ, ২০২৪, ০৬:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়ায় বাজার ধরে রাখতে লাখ লাখ আঙ্গুর গাছ উপড়ে ফেলা হচ্ছে

রাশিদুল ইসলাম: [২] সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রেড ওয়াইন। অস্ট্রেলিয়ায় গ্রিফিথের মতো অঞ্চলে, আঙ্গুরের দাম গত বছর গড়ে হ্রাস পেয়ে টন প্রতি নেমেছে ৩০৪ অস্ট্রেলিয়ান ডলারে, যা কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন এবং ২০২০ সালে এ দর ছিল ৬৫৯ অস্ট্রেলিয়ান ডলার। সিএনএন

[৩] ইন্ডাস্ট্রি সংস্থা ওয়াইন অস্ট্রেলিয়ার ডেটা বলছে অস্ট্রেলিয় সরকার এই বছর আঙ্গুলের দাম আরে হ্রাসের পূর্বাভাস দিয়ে বলেছে বাগান মালিকদের এজন্যে আরো বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। বিশেষ করে লাল আঙ্গুর প্রতি টন অস্ট্রেলিয় ১শ ডলারের কিছু বেশি দামে বিক্রি হচ্ছে। 

[৪] রিভারিনা ওয়াইনগ্রেপ গ্রোয়ার্সের প্রধান জেরেমি ক্যাস বলেছেন বাজারের ভারসাম্য বজায় রাখতে এবং আঙ্গুরের দাম বাড়ানোর জন্য, গ্রিফিথের মতো অঞ্চলে আঙ্গুর বাগানের এক চতুর্থাংশ উপড়ে ফেলতে হবে। এজন্যে ১২ হাজার হেক্টর বা ৩০ হাজার একর জুড়ে ২০ মিলিয়ন বা ২ কোটি আঙ্গুর গাছ তুলে ফেলতে হবে। যা অস্ট্রেলিয়ার আঙ্গুর গাছের প্রায় ৮ শতাংশ। 

[৫] দেশটির অন্যান্য অঞ্চলের চাষীরা এবং মদ প্রস্তুতকারীরাও আঙ্গুর বাগান নষ্ট করে ফেলছেন। অনেকে বাগান নষ্ট করতে রাজি নয়। কিন্তু আঙ্গুর বাজার ঘুরে দাঁড়ানোর আশায় অর্থ হারাচ্ছেন।

[৬] কেপিএমজি ওয়াইন বিশ্লেষক টিম ম্যাবলসন বলেন, এভাবে আঙ্গুর গাছ উপড়ে ফেলা সম্পদ চিবিয়ে ফেলে দেওয়ার সমান। বাজার ঠিক রাখতে দেশব্যাপী ২০ হাজার হেক্টর বা ৪৯ হাজার একর বাগানের আঙ্গুর গাছ তুলে ফেলতে হবে। 

[৭] এদিকে স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা ও উদ্বেগের অংশ হিসেবে বিশ্বব্যাপী ভোক্তাদের কম অ্যালকোহল পান করতে পরামর্শ দেওয়া হচ্ছে এবং তারা যখন ওয়াইন পান করেন তখন দামী বোতল বেছে নিচ্ছেন। চিলি, ফ্রান্স ও মার্কিন যুক্তরাষ্ট্র অন্যান্য বৃহৎ ওয়াইন উৎপাদক দেশগুলোর মধ্যে অন্যতম এবং এসব দেশের উদ্যোক্তারাও বাজারে অতিরিক্ত আঙ্গুর যোগানের সঙ্গে তাল মেলাতে না পেরে হাজার হাজার হেক্টর দ্রাক্ষালতা উপড়ে ফেলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়