শিরোনাম

প্রকাশিত : ১০ মার্চ, ২০২৪, ১১:২৮ দুপুর
আপডেট : ১০ মার্চ, ২০২৪, ১১:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাফাহতে হামলা জোরদার করেছে ইসরায়েল

সাজ্জাদুল ইসলাম: [২] মিসর সীমান্তের কাছে গাজার রাফাহ এলাকার একটি ১২তলা আবাসিক ভবনে হামলা চালিয়েছে ইসরায়েল। এটি রাফাহর অন্যতম উঁচু ভবন। গত শুক্রবার রাতে ওই হামলার ঘটনা ঘটে। এখানে ৩০০ জনের মতো বাসিন্দা ছিলেন। তবে হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

[৩] রাফাহতে হামলা চালানোর জন্য বেশ কিছুদিন ধরেই হুমকি দিয়ে আসছিল ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর হামলায় তছনছ হওয়া গাজার ১৪ লাখ মানুষের শেষ আশ্রয়স্থল এই রাফাহ এলাকা। শুক্রবারের ওই হামলার মধ্যে রাফাহতে হামলা জোরদার শুরু করল ইসরায়েল। ভবনটির বাসিন্দারা বলেন, মিসর সীমান্ত থেকে ৫০০ মিটার ভেতরে ভবনটির অবস্থায়। ইসরায়েলের বোমা হামলায় ভবনটি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক পরিবার গৃহহীন হয়েছে। তবে হামলার বিষয়ে ইসরায়েলি বাহিনী কোনো মন্তব্য করেনি।

[৪] ভবনটির বাসিন্দাদের একজন বলেন, রাতে ভবনে হামলার আগে তাদের আধা ঘণ্টা সময় দেওয়া হয়। দ্রুত পালাতে বলা হয়। মোহাম্মদ আল-নাবরিস নামের ওই ব্যক্তি বলেন, বাসিন্দারা আতংকিত হয়ে অতি দ্রুত সিঁড়ি বেয়ে নামতে থাকেন। এ সময় কেউ কেউ পড়ে যান। হট্টগোল সৃষ্টি হয়। সিঁড়ি থেকে আতঙ্কে পড়ে গেছেন তার বন্ধুর অন্তঃসত্ত্বা স্ত্রী। ফিলিস্তিন কর্তৃপক্ষের রাফাহভিত্তিক একজন কর্মকর্তা বলেন, রাফাহ টাওয়ারে হামলার বিষয়টি আসন্ন ইসরায়েলি আগ্রাসনের ইঙ্গিত বলে মনে করছেন তিনি।

[৫] গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের পাঁচ মাস ধরে চলা ক্রমাগত হামলায় গত শনিবার পর্যন্ত ৩০ হাজার ৯৬০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছে ৭২ হাজার ৫০০ জনের বেশি মানুষ। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, পবিত্র রমজানের আগে ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি না হলে ‘খুবই বিপজ্জনক’ পরিস্থিতি হবে। তিনি রোজার আগেই সাময়িক যুদ্ধবিরতি নিয়ে আশার কথা শুনিয়েছিলেন তখন। কিন্তু কয়েক দিন না যেতেই সুর পাল্টেলেন তিনি। তিনি বললেন, রমজানের আগে গাজায় যুদ্ধবিরতি হচ্ছে না। সম্পাদনা: রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়