শিরোনাম

প্রকাশিত : ০৭ মার্চ, ২০২৪, ১২:৪৫ দুপুর
আপডেট : ০৭ মার্চ, ২০২৪, ০৬:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

থাই বিমানবন্দরে ব্যাগে পাওয়া গেল পান্ডাসহ ৮৭ পশু-পাখি, ৮ ভারতীয় আটক

সাজ্জাদুল ইসলাম : [২] বিমানবন্দরে কয়েকজন যাত্রীর ব্যাগ (লাগেজ) আটকে দেন শুল্ক বিভাগের কর্মকর্তারা। তল্লাশির সময় চোখ কপালে ওঠে সবার। পশু আর পাখিতে ভরা সেসব ব্যাগ। বিভিন্ন প্রজাতির সাপ, টিয়া পাখি, বড়সড় টিকটিকি থেকে শুরু করে আস্ত লাল পান্ডা একে একে বেরিয়ে আসে ৮৭টি পশু-পাখি। সূত্র : বিবিসি

[৩] অবাক করা এ ঘটনা ঘটেছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরে। এ ঘটনায় ছয়জনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের সবাই ভারতের নাগরিক।

[৪] থাইল্যান্ডের শুল্ক কর্মকর্তারা জানান, পাচারের জন্য এসব পশু-পাখি ব্যাগে ভরে নিয়ে যাওয়া হচ্ছিল। আটক ব্যক্তিরা এসব পশু-পাখি নিয়ে ব্যাংকক থেকে ভারতের মুম্বাইয়ে ফিরছিলেন। প্রাণী পাচারের অভিযোগ প্রমাণিত হলে এই ৬ জনকে সর্বোচ্চ ১০ বছর কারাগারে থাকতে হতে পারে।

[৫] থাই শুল্ক বিভাগের পক্ষ থেকে উদ্ধার করা পশু-পাখির কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। ছবিতে ঝুড়ির ভেতর একটি লাল পান্ডাকে দেখা গেছে। প্লাস্টিকের কনটেইনারের ভেতরে ছিল টিয়া পাখি। কাপড়ের ব্যাগের ভেতর জড়িয়ে ছিল নানা জাতের সাপ। বন্য প্রাণী পাচারের অন্যতম পরিবহনকেন্দ্র থাইল্যান্ড। পাচার করা এসব প্রাণী সাধারণত চীন ও ভিয়েতনামে বিক্রি করা হয়। তবে ভারতেও বন্য প্রাণীর বাজার ক্রমে বড় হচ্ছে।

এসই/এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়