শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০১:০৭ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২ দিন আগে কি ছিল, এখন হাজার কোটি টাকার মালিক : উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন (ভিডিও)

বস্ত্র ও পাট এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, পাহাড়ে বসবাসরত বাঙালী-অবাঙালীসহ ১৪টি কমিউনিটির মধ্যে আঞ্চলিকভাবে সৌহার্দপূর্ণ পরিবেশ গড়ে না উঠলে এ সমস্যা থেকেই যাবে। সৌহার্দ বজায় রাখতে পাহাড়িদের দুঃখ-বেদনার কষ্টটাও বুঝতে হবে। গতকাল রোববার বরিশাল মেরিন একাডেমিতে যাত্রাবিরতিকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিগত সরকারের আমলের দুর্নীতিবাজদের ফিরিস্থি দিতে গিয়ে তিনি বলেন, একজনের হাজার কোটি টাকা, একজনের ৩৬০টি বাড়ি। দু’দিন আগে কি ছিল এখন তারা হাজার হাজার কোটি টাকার মালিক। তাই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে দুর্নীতি দূর করা।

সাখাওয়াত হোসেন বলেন, পাহাড়ে অনেকে ইন্ধন দিচ্ছে সেই ইন্ধন যাতে প্রবেশ করতে না পারে সে জন্য আঞ্চলিকভাবে প্রতিহত করতে হবে। সবারই মিলেমিশে থাকাটা প্রয়োজন। এটা শুধু সরকারের নয়, সমাজেরও দায়িত্ব। পাহাড়ে অনেক রক্তপাত হয়েছে, এ রক্তপাত বন্ধ করা প্রয়োজন। আর ১৪ কমিউনিটির মধ্যে সম্প্রতি বজায় রাখতে না পারলে সকলেরই ক্ষতি হবে।

তিনি বলেন, আমি যে দুটি মন্ত্রণালয়ের দায়িত্বে আছি সেখানে সাগর চুরি নয়, মহাসাগর চুরি হয়েছে। শেষ ১৫ বছর যে সরকার দায়িত্বে ছিলেন তারা পুরো সিস্টেমকে দুর্নীতিতে পরিণত করেছে। দুটি মন্ত্রণালয়ের এমন কোনো জায়গা নেই সে জায়গা দুর্নীতি নেই। পাট মন্ত্রণালয়কে একেবারে ধ্বংস করে দিয়েছে। আমি চেষ্টা করছি মন্ত্রণালয়টিকে দাড় করাতে। ১৫ বছরের দুর্নীতি এক দুই বছরে সমাধান সম্ভব নয়। এখান থেকে বের হতে সময়ের প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

পাট ও বস্ত্র উপদেষ্টা বলেন, আঞ্চলিক মার্কেটগুলোতে পাট ব্যবহার বৃদ্ধিতে কাজ করছি। যাতে করে পাট উৎপাদনে চাষিরা উৎসাহিত হয়। সরকারি পাটকল একটিও চলছে না। এগুলো দিয়ে সরকারের পক্ষে ব্যবসা পরিচালনা করা সম্ভব নয়।

নৌ পরিবহন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন বলেন, মেরিন একাডেমি থেকে যারা বের হচ্ছেন তাদের জন্য আন্তর্জাতিক অঙ্গনে চাকরি কোটা বৃদ্ধিতে যা যা প্রয়োজন তা করা হচ্ছে। দুবাই ও সিঙ্গাপুরে পদ বৃদ্ধির চেষ্টা চলছে।
এর আগে উপদেষ্টা মেরিন একাডেমির শিক্ষার্থীদের প্যারেড পরিদর্শন করেন এবং একাডেমিক ভবনের সামনে গাছের চারা রোপন শেষে দোয়া মোনাজাতে অংশ নেন। পরে উপদেষ্টা পায়রা বন্দরের উদ্দেশ্যে রওয়ানা হয়ে যান।
এ সময় উপদেষ্টার সাথে ছিলেন বরিশালের এরিয়া কমান্ডার মেজর জেনারেল আব্দুল কাইউম মোল্লা, ডিআইজি মঞ্জুর মোর্শেদ আলম, বরিশাল মেরিন একাডেমির প্রিন্সিপাল ক্যাপ্টেন আতিকুর রহমান-বিএন মহানগর পুলিশ কমিশনার মো. নজরুল হোসেন ও জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন সহ বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়