শিরোনাম
◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ১০:২৪ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জবি

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্র মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। শনিবার ৫ (অক্টোবর) রাজধানীর আমেরিকান ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এবং অনলাইনে শুরু হওয়া নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের ফলাফল ঘোষণা করা হয়। এতে ঢাকা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

জবির টিম কোয়ান্টাম ভয়েজার স্যাটালাইট ট্র্যাক করার জন্য একটি অ্যাপস তৈরি করে। এটি ব্যবহারকারীকে নোটিশ পাঠাবে যখন স্যাটালাইট তাদের জমির উপর দিয়ে চলে যায়। ব্যবহারকারী সহজেই সেই স্যাটালাইটের (ল্যান্ডসেট) ডেটা ডাউনলোড এবং বিশ্লেষণ করতে পারবে। কোয়ান্টাম ভয়েজার টিমের সদস্যরা হলেন- কম্পিউটার সাইন্স বিভাগের মুয়াম্মার তাজওয়ার আসফি, নাহিদ রায়হান, জাহাঙ্গীর হোসেন, ফরহাদ মাসুদ সোহাদ ও ইউসুফ হাসান সিফাত।

সুত্র : বার্তা -২৪

  • সর্বশেষ
  • জনপ্রিয়