শিরোনাম
◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা? ◈ লেবানন থেকে প্রথম ধাপে দেশে ফিরলেন ৫৪ বাংলাদেশি ◈ পাস করানোর দাবিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তালা দিলেন শিক্ষার্থীরা ◈ ১ থেকে ১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়া বিমানে চড়বেন না! ফের হুমকি খলিস্তানি নেতা পন্নুনের ◈ শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত বিষয়, বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির ◈ অন্তর্বর্তী সরকারের সংস্কার কর্মসূচি বাস্তবায়নে ডাচ  সরকারের কারিগরি সহায়তার প্রতিশ্রুতি  ◈ অজ্ঞাতস্থান থেকে ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারির বিবৃতি, যা বললেন ◈ মধ্যপ্রাচ্যে পরিবর্তনের হাওয়া: সৌদিকে পর্যবেক্ষক রেখে ইরান-রাশিয়া-ওমান যৌথ নৌ-মহড়া

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০২:২৫ দুপুর
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাজারে আসছে সেল্ফ ব্যালেন্সিং মোটরসাইকেল

মুসবা তিন্নি : [২] বাজারে আসতে চলছে সেল্ফ ব্যালেন্সিং মোটরসাইকেল বা এইভি। দুর্ঘটনাপ্রবণ রাস্তায় এ মোটরসাইকেল হতে পারে নিশ্চিন্তের বাহন। এটি রাস্তায় নামলে দুর্ঘটনার পরিমাণ শূন্যের কোটায় নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : ইলেকট্রিফাই নিউজ

[৩] দুর্দান্ত এই দুই চাকার যান নিজেই নিজের ব্যালেন্স রক্ষা করতে সক্ষম। এমনকি কোনো কিছুর সঙ্গে ধাক্কা খেলেও এটি নিজেই নিজেকে সোজা করে নিতে সক্ষম।

[৪] দুর্দান্ত এ মোটরসাইকেল তৈরি করেছে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান লিট মোটরস। প্রতিষ্ঠানটির তৈরি এ যান কোনো দুর্ঘটনায় পড়লে স্বয়ংক্রিয়ভাবে এয়ারব্যাগ খুলে যাবে। দুই চাকায় চললেও এতে রয়েছে চার চাকার গাড়ির সুবিধা। এর ওপর রয়েছে একটি ছাদ। রোদ-বৃষ্টি বা স্নোফলের মতো যে কোনো আবহাওয়ায় চালক থাকবে সুরক্ষিত।
এ যানটিতে বসতে পারবে চালকসহ দুজন। যা রাস্তায় ছুটবে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে। এত এত সুবিধার সঙ্গে এতে নিরাপত্তা ও সুরক্ষার গুরুত্বও দেওয়া হয়েছে সমানতালে। দুর্ঘটনার কবলে এর সামনে ও পিছনের এয়ারব্যাগগুলো স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি এটি যুক্তরাষ্ট্রের কার সেফটি স্ট্যান্ডার্ডের চেয়েও বেশি নিরাপদ ফিচার সংযুক্ত করে বানানো হয়েছে।

[৫] অত্যাধুনিক এ দুই চাকার যান চলবে চার্জের মাধ্যমে। যার জন্য রয়েছে একটি ব্যাটারি। ১১০ ভোল্টে ইনপুট দিলে এতে চার্জ হতে সময় লাগবে ছয় ঘণ্টা। আর টেসলা সুপার চার্জারের মাধ্যমে এটি চার্জ দিতে সময় লাগবে মাত্র পাঁচ মিনিট একবার ফুল চার্জ করা হলে পাড়ি দেওয়া যাবে ২৭৩ কিলোমিটার। এতে খরচ পড়বে মাত্র ১ দশমিক ২৫ মার্কিন ডলার।

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়