শিরোনাম
◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও)

প্রকাশিত : ১৩ জুলাই, ২০২৪, ১১:২৭ দুপুর
আপডেট : ০৫ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রসাধনী ও বিউটি পার্লারে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার

সাজ্জাদুল ইসলাম: [২] দক্ষিণ কোরিয়ার প্রসাধন নির্মাতা প্রতিষ্ঠান অ্যামোরপ্যাসিফিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর সৌন্দর্য পরীক্ষাগার (বিউটিল্যাব) চালু করেছে। এই ল্যাব থেকে সেবা পেতে ইতিমধ্যে অনেক গ্রাহক আগ্রহ দেখিয়েছেন। সূত্র : রয়টার্স 

[৩] এ ল্যাব বা বিউটিপার্লারে কাজ করছে রোবট। এ রোবট গ্রাহকের ত্বকের ধরণ বুঝে প্রসাধনসামগ্রী বাছাই করে এবং প্রযুক্তির সমন্বয়ে সবচেয়ে মানানসই লিপস্টিকের রং ঠিক করে দিতে পারে। 

[৪] উন ইউ জিন নামের ৩২ বছর বয়সী এক গ্রাহক বলেন, প্রত্যেকের নিজস্ব স্কিন টোন রয়েছে। সাধারণত তারা কাউন্টারে থাকা বিভিন্ন পরিচিত প্রসাধনসামগ্রী বেছে নেন। তিনি বলেন, নিজের ত্বক সম্পর্কে এআই’র মাধ্যমে আরও তথ্য জানা এবং আগে-পরে নিজে দেখা খুব ভালো অভিজ্ঞতা।

[৫] এআই ব্যবহার করে ত্বকের তথ্য পাওয়ার পর একটি রোবট ফাউন্ডেশন মিশ্রণ তৈরি করে, যা স্কিন টোনের সঙ্গে পুরোপুরি মিলে যায়। বর্তমানে অনেক প্রসাধন প্রতিষ্ঠান তাদের পণ্য বিক্রিতে এআই ব্যবহার করছে। অ্যামোরপ্যাসিফিক ২০৫টি ভিন্ন ত্বকের ফাউন্ডেশন ও ঠোঁটের ৩৬৬টি ভিন্ন পণ্যের লিপস্টিক সুপারিশের জন্য এআই ব্যবহার করছে। 

[৬] অ্যামোরপ্যাসিফিকের প্রসাধন পণ্য ব্যবসার উপদেষ্টা লি ইয়াং–জিন বলেন, ‘বিশেষজ্ঞরা সেবা খাতে অনেক ব্যক্তির ত্বকের তথ্য মূল্যায়ন করতে যে পদ্ধতি ব্যবহার করে, তার পরিবর্তে আমরা ডিপ লার্নিং, মেশিন লার্নিং কৌশল ব্যবহার করেছি।’ বিশ্লেষকেরা বলছেন, বিশেষজ্ঞদের তুলনায় এআই ব্যবহার করা হলে পণ্যের বিকাশ ত্বরান্বিত হয়। সম্পাদনা: রাশিদ 

এসআই/আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়