শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ২৬ জুলাই, ২০২৪, ০১:৫৬ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুইজারল্যান্ডে আত্মহত্যার যন্ত্রের অনুমোদন: এক মিনিটেরও কম সময়ে বেদনাহীন মৃত্যু

ডেস্ক রিপোর্ট: সুইজারল্যান্ডে আত্মহত্যার অধিকার রয়েছে নাগরিকদের। পরিসংখ্যান বলছে, সুইজারল্যান্ডে আত্মহত্যার ঘটনা প্রায়শই ঘটে। সেখানে আত্মহত্যায় সহায়তা করাও আইনত বৈধ। শুধুমাত্র ২০২০ সালেই ১৩০০ ব্যক্তিকে আত্মহত্যায় সহায়তা করা হয়েছিল। এবার আরো একধাপ এগিয়ে এমন এক যন্ত্রের প্রথম ব্যবহার হতে চলেছে সুইজারল্যান্ডে যা এক মিনিটেরও কম সময়ে ব্যথা-বেদনাহীন শান্তির মৃত্যু বেছে নেবার সুযোগ করে দেবে মানুষকে! এক আশ্চর্য যন্ত্র বছর পাঁচেক আগেই আবিষ্কার করে ফেলেছিলেন সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা। সেই যন্ত্রের আইনি ছাড়পত্র জোটে আরও বছর দুয়েক বাদে। সেই যন্ত্রটির প্রয়োগকে এবার অনুমোদন দিয়েছে সুইস সরকার। ছোট্ট ক্যাপসুলের মতো দেখতে যন্ত্রটির নাম ‘সারকো পড ক্যাপসুল’। যন্ত্রটিতে কৃত্রিম উপায়ে অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইডের পরিমাণ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে। কফিনে ঢুকে আত্মহত্যায় ইচ্ছুক ব্যক্তি একটি বোতাম টিপলেই নাইট্রোজেনে ভরে যাবে ক্যাপসুলটির অন্দর। 

এতে প্রথমে অক্সিজেন কমে আসায় অস্বস্তি বোধ করলেও ধীরে ধীরে জ্ঞান হারাবেন ওই ব্যক্তি।

তবে কোনও আতঙ্ক বা দমবন্ধকর পরিস্থিতি গ্রাস করবে না তাঁকে। এর পর কিছুক্ষণের মধ্যেই হাইপোক্সিয়া এবং হাইপোক্যাপনিয়ায় মারা যাবেন ওই ব্যক্তি। মূল মেশিন থেকে বিচ্ছিন্ন করলে একে দেখতে হবে খানিকটা কফিনের মতো। সেই কফিনে এক বার শুয়ে পড়লেই নিমেষে মৃত্যুর কোলে ঢলে পড়বেন ব্যবহারকারী। এই যন্ত্র ব্যবহার করে আত্মহননে খরচ হবে মাত্র ১৮ সুইস ফ্রাঁ।  এই যন্ত্রের প্রথম ব্যবহারকারী কে হতে চলেছেন, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সংস্থা। ঘটনাটি না ঘটা পর্যন্ত এ বিষয়ে বিশদে মুখ খুলতেও নারাজ তারা। প্রাথমিক ভাবে সারকো পড ব্যবহারের জন্য ন্যূনতম বয়ঃসীমা ৫০ নির্ধারণ করা হয়েছে। সব ঠিকঠাক চললে চলতি বছর শেষের আগেই এই যন্ত্রটি প্রথমবার ব্যবহার করা হতে পারে বলে জানিয়েছে নির্মাণকারী সংস্থা এগ্‌জিট ইন্টারন্যাশনাল। সূত্র: মানবজমিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়