শিরোনাম
◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি

প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২৪, ১১:৪০ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন 

স্পোর্টস ডেস্ক: হেনরিখ ক্লাসেনের ব্যাটে ভারতকে বাগে পেয়েও জুনে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরতে পারেনি সাউথ আফ্রিকা। ছেলেদের ক্রিকেটে না হলেও মেয়েদের বিশ্বকাপে সেই দুঃখ খানিকটা ঘুচানোর সুযোগ ছিল লরা উলভার্টদের হাতে। তবে ছেলেদের মতো ২০ ওভারের ক্রিকেটে শিরোপা জিততে পারলেন না মেয়েরাও। 

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রোটিয়াদের শুরুটা হয়েছিল যেমন চাই তেমনই। তবে উদ্বোধনী জুটি ভাঙতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে সাউথ আফ্রিকার ব্যাটিং ইউনিট। পুরো আসর জুড়ে দাপুটে ব্যাটিং করা উলভার্ট, অ্যানেকে বশদের এদিন সুবিধা করতে দেননি অ্যামেলিয়া কার, রোসমেরি মেইরিরা। ১৫৯ রান তাড়ায় সাউথ আফ্রিকাকে থেমেছে ১২৬ রানে। দুবাইয়ে ৩২ রানের জয়ে প্রথমবারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরলো নিউজিল্যান্ড। গত বিশ্বকাপের মতো আরও একবার কান্না সঙ্গী করে ফিরতে হলো প্রোটিয়াদের। - ক্রিকফ্রেঞ্জি

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শিরোপা উঁচিয়ে ধরতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বরেকর্ড গড়তে হতো সাউথ আফ্রিকাকে। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে দেড়শো পেরোনো পুঁজি পেরিয়ে বিশ্বকাপ জেতার কীর্তি নেই কারও। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে সবচেয়ে বেশি ১৪৯ রান তাড়া করে ট্রফি জেতার রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের। যেখানে প্রোটিয়াদের জন্য কিউদের লক্ষ্য ১৫৯ রান। প্রথমবারের মতো শিরোপা জেতার মিশনে সাউথ আফ্রিকার শুরুটা হলো প্রত্যাশিতভাবেই।

ইনিংসের শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিংয়ে মনোযোগী ছিলেন উলভার্ট। তাকে সঙ্গ দিয়ে গেছেন তাজমিন ব্রিটস। রোসমেরি মেইর লিয়া তাহুহুরা মিলে চেষ্টা করেও পাওয়ার প্লেতে উদ্বোধনী জুটি ভাঙতে পারেননি। ৬.৪ ওভারে জুটির এবং দলের রান পঞ্চাশ করেন দুই ওপেনার ব্রিটস ও উলভার্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে তৃতীয়বারের মতো জুটির পঞ্চাশ করেছেন তারা দুজন। যদিও ওই ওভারেই তাদের দুজনের জুটি ভেঙেছেন ফ্রান জোনাস।

সেমিফাইনালে হাফ সেঞ্চুরি করে প্রোটিয়াদের জেতানো বশ ইসাবেলা গেজকে ক্যাচ দিয়েছেন ৯ রানে। ভালো শুরুর পরও ১০ রানে ৩ উইকেট হারিয়ে ৬৪ রানের বেশি তুলতে পারেনি সাউথ আফ্রিকার। ম্যাচ জিততে হলে শেষ ১০ ওভারে ৯৫ রান করতে তো নাদিন ডি ক্লার্ক ও মারিজান কাপদের। কঠিন সমীকরণ মেলাতে বাউন্ডারির চেষ্টায় উইকেট দিয়ে গেছেন কাপ। এডিন কার্সনের ফুলার লেংথ ডেলিভারিতে স্লগ করতে গিয়ে জর্জিয়া প্লিমারকে ক্যাচ দিয়েছেন। পরের ওভারে ডি ক্লার্ককে বিদায় করেছেন রোসমেরি।

ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে ক্যাচ দিয়েছেন শর্ট থার্ডম্যানে থাকা অ্যামেলিয়াকে। ৭৭ রানে ৫ উইকেট হারিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্নটা তখন ফিকে হয়ে যাওয়ার মতো অবস্থা। দলের রান একশ হওয়ার আগে সুনি লুসের বিদায়ে সাউথ আফ্রিকার হারটা প্রায় নিশ্চিত হয়ে যায়। বাকি সময়ে শুধু হারের ব্যবধান কমেছে। সাউথ আফ্রিকাকে ১২৬ রানে আটকে দেয়ার কাজটা করেছেন তিনটি করে উইকেট নেয়া অ্যামেলিয়া ও রোসমেরি।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো না হলেও নিউজিল্যান্ডকে পথ দেখিয়েছেন বেটস, অ্যামেলিয়া ও ব্রোকি হ্যালিডে। তাদের তিনজনের ব্যাটে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৮ রান তোলে কিউইরা। তাদের হয়ে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেছেন অ্যামেলিয়া। এ ছাড়া হ্যালিডে ৩৮ ও বেটস ৩২ রান করেছেন। সাউথ আফ্রিকার হয়ে দুটি উইকেট নিয়েছেন এনক্লুকো এমলাবা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়