শিরোনাম

প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২৪, ০৬:৩৮ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশকে বিধস্ত করে যতো রেকর্ড ভারতের

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে রান উৎসবে মেতেছিল ভারতের ব্যাটাররা। সাঞ্জু স্যামসনের ক্যারিয়ারের প্রথম শতকের পাশাপাশি অধিনায়ক সূর্যকুমার যাদবের বিধ্বংসী ফিফটি এবং শেষ দিকে হার্দিক পান্ডিয়ার তা-বে রান পাহাড়ে ওঠে স্বাগতিকরা। আর এতেই রেকর্ডের পাতা ওলট-পালট করে দিয়েছে টি-টোয়েন্টির বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। অলআউট স্পোর্টস

শনিবার হায়দরাবাদে টস জিতে আগে ব্যাট করে ৬ উইকেটে ২৯৭ রানের সংগ্রহ পায় ভারত, যা টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এই তালিকায় সবার ওপরে আছে নেপাল। গত বছর এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩ উইকেটে ৩১৪ রান তুলেছিল তারা।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহের বিশ্ব রেকর্ড গড়তে না পারলেও টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি রান তোলার কীর্তি গড়ে ভারত। ভেঙে দেয় ২০১৯ সালে দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের করা ৩ উইকেটে ২৭৮ রানের রেকর্ড।

বাংলাদেশ বোলারদের বেদম পিটিয়ে চার-ছক্কার বন্যা বইয়ে দেয় ভারতীয় ব্যাটাররা। ২৫টি চার ও ২২টি ছক্কায় মোট ৪৭টি বাউন্ডারি হাঁকিয়ে টি-টোয়েন্টির এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড গড়ে তারা। আগের রেকর্ডটি ছিল ৪৩টি বাউন্ডারি।

বাউন্ডারি থেকে ২৩২ রান তুলেও টি-টুয়েন্টিতে বিশ্ব রেকর্ড গড়ে ভারত। ভেঙে দেয় গত বছর অন্ধ্র প্রদেশের বিপক্ষে পাঞ্জাবের বাউন্ডারি থেকে তোলা ২১৬ রানের রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আগের রেকর্ডটি ছিল মঙ্গোলিয়ার বিপক্ষে নেপালের বাউন্ডারি থেকে তোলা ২১২ রান।

এদিন ২০ ওভারের মধ্যে ১৮ ওভারেই ১০ রানের বেশি করে নিয়েছে ভারত। কেবল শেখ মাহেদী হাসানের করা প্রথম ও নবম ওভারে তা করতে পারেনি তারা। টি-টোয়েন্টির ইতিহাসে প্রতি বলের হিসেব আছে এমন ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি বার ওভারে ১০ রানের বেশি করে নেওয়ার রেকর্ড আর কারোর নেই। ১৭ ওভারে ১০ রানের বেশি করে নেওয়ার কীর্তি আছে মোট তিনবার।

স্যামসন ও সূর্যকুমারের তা-বে ৭ ওভার ১ বলে একশ রান পূর্ণ করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজেদের দলীয় দ্রুততম শতরানের রেকর্ড গড়ে ভারত। আগের রেকর্ডটি ছিল ৮ ওভারে, ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
এদিন টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশিবার দলীয় ২০০ বা তার বেশি রানের সংগ্রহ গড়ে ভারত। এখন পর্যন্ত ৩৭ বার এই কীর্তি গড়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। পেছনে ফেলেছে ৩৬ বার এক ইনিংসে ২০০ বা তার বেশি রান করা কাউন্টি দল সমারসেটকে।

রাজীব গান্ধী স্টেডিয়ামে বোলারদের বেধড়ক মার খাওয়ার দিনে ব্যর্থ ছিলেন বাংলাদেশের ব্যাটাররা। ৭ উইকেট হারিয়ে নাজমুল হোসেন শান্তর দল মোটে রান তুলতে পেরেছে কেবল ১৬৪। ম্যাচ হেরেছে ১৩৩ রানে, যা রানের হিসেবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে বড় পরাজয়। অন্যদিকে রানের হিসেবে ভারতের সবচেয়ে বড় জয়গুলোর মধ্যে তৃতীয়। এই তালিকায় সবার ওপরে আছে নিউ জিল্যান্ড। গত বছর ফেব্রুয়ারিতে কিউইদের ১৬৮ রানে হারিয়েছিল ভারত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়