শিরোনাম
◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে ◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা ◈ মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান ◈ বিমানকর্মীর সঙ্গে যে কাণ্ড করলেন সাইফ ! ◈ পিআর নির্বাচন পদ্ধতি কী? প্রচলিত ব্যবস্থার সঙ্গে পার্থক্য কোথায় ◈ হামাস প্রধান সিনওয়ার সুড়ঙ্গ পথে কীভাবে চলাচল করতেন (ভিডিও) ◈ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেট দেখা যাবে সর্বনিম্ম ১০০ টাকায় ◈ বিকালে নারী সাফ ফুটবলে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি ◈ অনেক লড়াই করে জিতলো রিয়াল মাদ্রিদ ◈ ১১ মিনিটের মধ্যে মেসির হ্যাটট্রিক, ইংল্যান্ড রেভ্যুলেশনকে ৬-২ গোলে হারালো মিয়ামি 

প্রকাশিত : ১০ অক্টোবর, ২০২৪, ০২:৪৭ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমরা ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয়েছি, বারবার একই ভুল করছি: অধিনায়ক শান্ত

স্পোর্টস ডেস্ক: দ্বিতীয় ম্যাচেও জয়ের বন্দর খুঁজে পেলো না বাংলাদেশ দল। প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ছিলো টাইগার সেনাদের। কিন্তু সব ভেস্তে গেলো ভারতের দাপটে। ফলে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতেও হারল বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হারল নাজমুল হোসেন শান্তর দল। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও লড়াই করতে পারেনি বাংলাদেশ। ম্যাচ শেষে শান্ত নিজেই স্বীকার করলেন, এই ম্যাচে একই ভুল করেছে তার দল। 

লড়াই-বিহীন হারের ধরণে যেন প্রথম ম্যাচেরই প্রতিচ্ছবি। পার্থক্য ছিল শুধু আগে এবং পরে ব্যাট করায়। বুধবার দিল্লিতে ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ হারে ৮৬ রানের বিশাল ব্যবধানে। ভারতের ২২১ রানের পাহাড়ের জবাবে ২০ ওভার ব্যাটিং করে ১৩৫ রানের বেশি করতে পারেননি শান্ত-মাহমুদউল্লাহরা।

ম্যাচ শেষে শান্তর সরল স্বীকারোক্তি, আমার মনে হয় আমরা বারবার একই ভুল করছি। দল হিসেবে এটা মোটেও ভালো ব্যাপার নয়। আমাদের অবশ্যই উন্নতি করতে হবে।

এই ম্যাচে টস হেরে আগে ফিল্ডিং নেয় বাংলাদেশ। ভারতের মতো দলকে তাদেরই ঘরের মাঠে পরিচিত কন্ডিশনে আগে ব্যাটিংয়ে পাঠানোর স্বপক্ষেই যুক্তি দেন তিনি। বোলাররা মাঝের ওভারগুলোতে ভালো না করার আক্ষেপ ঝরল তার কণ্ঠে।

ম্যাচে পাওয়ার প্লে'র মধ্যেই ভারতের তিন উইকেট তুলে নেয় বাংলাদেশ। সাঞ্জু স্যামসন, অভিষেক শর্মার পর সূর্যকুমার যাদবকেও ফিরিয়ে দেয় সফরকারীরা। বাংলাদেশের হয়ে তিন পেসার তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব এবং মুস্তাফিজুর রহমান এই তিনটি উইকেট নেন। এরপর নিতিশ রেড্ডি আর রিঙ্কু সিংয়ের ঝড়ো ফিফটিতে ভারত চড়ে রানের পাহাড়ে।

টসের সিদ্ধান্ত নিয়ে শান্ত বলেন, আমার মনে হয় এটা সঠিক সিদ্ধান্ত ছিল। প্রথম ৬-৭ ওভারে আমরা বেশ ভালো করেছিলাম কিন্তু তারপর আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি। এরপর তারাও বেশ ভালো ব্যাটিং করেছে। মাঝের সময়টায় আমাদের এক-দুটো উইকেট প্রয়োজন ছিল কিন্তু আমরা উইকেট নিতে পারিনি।
আমাদের বোলাররা যেভাবে বোলিং করেছে সেটা ভালো ব্যাপার। মুস্তাফিজ, তানজিম সাকিব, তাসকিনও ভালো বোলিং করেছে। কিন্তু যেটা বললাম আমরা মাঝের ওভারগুলোতে উইকেট নিতে পারিনি।

১২ অক্টোবর হায়দরাবাদে সিরিজের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ-ভারত। হোয়াইটওয়াশ এড়াতে সেই ম্যাচে ব্যাটারদের কাছ থেকে দায়িত্বশীলতা প্রত্যাশা করেন শান্ত, ব্যাটারদের দায়িত্ব নিতে হবে, নিজেদের উপর বিশ্বাস রাখতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়