শিরোনাম
◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও)

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ০১:০৩ দুপুর
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন রেজা নীড় 

স্পোর্টস ডেস্ক: দাবায় সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার হলেন বাংলাদেশের মনন রেজা নীড়। এই কৃতিত্ব অর্জনে তাকে ভাঙতে হয়েছে দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের রেকর্ড। যেটি নিয়াজ গড়েছিলেন ১৯৮১ সালে ১৫ বছর ৫ মাস বয়সে। রেকর্ড গড়ার দিনে নীড়ের বয়স ছিল মাত্র ১৫ বছর। যদিও ফিদের সার্টিফিকেট অনুযায়ী তার বয়স ১৪ বছর ৩ মাস। 

হাঙ্গেরির বুদাপেস্ট গ্র্যান্ডমাস্টার্সে তৃতীয় নর্ম পেয়ে এ কৃতিত্ব অর্জন করেছেন মনন রেজা নীড়। অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সাম্বিতকে হারিয়েছেন নীড়। এতে করে আট রাউন্ডে ছয় পয়েন্ট হওয়ায় একটি আন্তর্জাতিক নর্ম পান তিনি। আগেই থেকে ছিলো দুটি নর্ম। গত বছর জাতীয় চ্যাম্পিয়ন হয়েছিলেন মনন। 

চ্যানেল ২৪ জানায়, আইএম হতে ২৪০০ রেটিং আর তিন নর্মের প্রয়োজন ছিল তার। এখন তার রেটিং ২৪৫০। এ নিয়ে দেশে এখন আন্তর্জাতিক মাস্টার দাবাড়ু পাঁচজন। তারা হলেন- জিল্লুর রহমান চম্পক, আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন সাগর, ফাহাদ রহমান ও মনন রেজা নীড়। এই পাঁচ জনের মধ্যে ফাহাদ রহমানের একটি জিএম নর্ম আছে। ফাহাদও হাঙ্গেরির এই টুর্নামেন্ট খেলছেন। আজ শেষ রাউন্ডে জিতলে ফাহাদের আরেকটি জিএম নর্ম হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের আরবিটার হারুনর রশীদ নীড়ের আন্তর্জাতিক মাস্টার হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আজকের জয়ের ফলে নীড় আরেকটি নর্ম অর্জন করে আন্তর্জাতিক মাস্টার হয়েছে। 

এদিকে নিজের দীর্ঘদিনের রেকর্ড ভাঙায় বেশ খুশি নিয়াজ মোর্শেদ। তিনি বলেন, খেলাধুলায় রেকর্ড ভাঙবে-গড়বে। আমার রেকর্ড একজন ভেঙেছে, এজন্য অত্যন্ত খুশি। ৪০ বছরের বেশি সময় আমার দখলে থাকা এক অর্জন অবশেষে একজন ভেঙেছে, এতে আমি যারপরনাই আনন্দিত।

১৯৮৬ সালে মাত্র ২০ বছর বয়সে নিয়াজ উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার হন (আশির দশকে আনুষ্ঠানিক টাইটেল প্রদান করা হতো পরের বছর) এরপর ভারতীয় অনেকেই আরও কম বয়সে গ্র্যান্ডমাস্টার হলেও বাংলাদেশের অন্য চার গ্র্যান্ডমাস্টার সেই রেকর্ড ভাঙতে পারেননি। নিয়াজের বিশ্বাস নীড় সেই রেকর্ডও ভাঙতে পারবে, সে এখন যে গতিতে এগিয়ে যাচ্ছে আমার বিশ্বাস আগামী ২/৩ বছরের মধ্যে গ্র্যান্ডমাস্টার হতে পারবে। আরেকটি রেকর্ড তার সামনে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়