শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ◈ রাষ্ট্রপতি যখন সংসদ ভেঙে দিয়েছেন, তখনই প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে: ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ◈ শেখ হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার: আসিফ নজরুল (ভিডিও) ◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন 

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২৪, ১১:০২ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাবেক স্প্যানিশ তারকার দৃষ্টিতে ব্যালন ডি’অর এর শীর্ষ তিন ফুটবলার

স্পোর্টস ডেস্ক: ব্যালন ডি’অর, ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার। পুরস্কারটি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশেষ ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে ভরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক মেসি। ৫ ট্রফি নিয়ে তারপরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। 

চলতি মৌসুমেও আলোচনায় এই ব্যালন ডি’অর ট্রফি। কার হাতে উঠতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ সম্মানজনক এই পুরস্কার। ইতোমধ্যে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন শিরোপা প্রত্যাশী ৩০ জনের নাম প্রকাশ করেছে। যেখানে জায়গা হয়নি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলবোদ্ধারা এবারের ট্রফির পাওয়ার ক্ষেত্রে ফেভারিট মনে করছেন ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যামকে। প্রত্যাশিতভাবেই ৩০ জনের তালিকায় রয়েছে তারা। 

এ তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আরও আছেন লাউতারো মার্টিনেজ, রদ্রি, এমিলিয়ানো মার্টিনেজ, আরলিং হালান্ড, টনি ক্রুস, লামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কারভাহাল ও কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

এদিকে কার হাতে উঠতে পারে ২০২৪ সালের ব্যালন ডি’অর ট্রফি তা নিয়ে যখন জল্পনা তুঙ্গে। তখন স্প্যানিশ গণমাধ্যম মার্কা জানাচ্ছে, রদ্রি-বেলিংহ্যাম নয় পুরস্কারটি উঠবে রিয়ালের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের হাতে। 

তবে স্পেনের সাবেক সেন্ট্রাল মিডফিল্ডার মার্কোস সেনা ২০২৪ এর ব্যালন ডি’অরের শীর্ষ তিন বাছাই করেছেন। যেখানে রয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়র, স্প্যানের তারকা মিডফিল্ডার রদ্রি হার্নান্দেজ। তবে তৃতীয় নামটির ক্ষেত্রে রেখেছেন ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপ্পেকে। খবর ডেইলি পোস্ট

মুন্ডো দেপোর্তিভোর সঙ্গে কথা বলার সময় মার্কোস সেনা বলেন, রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র পুরস্কারটি ঘরে তোলার জন্য সবচেয়ে এগিয়ে। 

সেই সঙ্গে সেনা জানান, এই রেসে ম্যানচেস্টার সিটির রদ্রি ও গত মৌসুমে প্যারিস সেন্ট জার্মেইয়ের হয়ে খেলা কিলিয়ান এমবাপ্পেও শীর্ষ প্রতিযোগী।

ফ্রান্স ম্যাগাজিনের ৩০ জনের তালিকায় রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে, দানি কারবাহাল, ফেদেরিকো ভালভার্দে, অ্যান্তোনিও রুডিগার ও টনি ক্রুস। 
প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর ফ্রান্সে জমকালো আয়োজনে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ফুটবলের সম্মানজনক এ পুরস্কার। আগামী ১৫ অক্টোবর প্রকাশ করা হবে শীর্ষ তিনজনের নাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়