শিরোনাম
◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও)

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২৪, ০১:৫৮ রাত
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্রিকেটে নারী পুরুষের বৈষম্য কমাতে নজর দিতে হবে: ক্রীড়া উপদেষ্টা

স্পোর্টস ডেস্ক: নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর বৃহস্পতিবার (৩ অক্টোবর) থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হয়েছে। যদিও এ আসরটি হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তনের পর দেশের উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ থেকে আসর সরিয়ে নেয় আইসিসি। বিকল্প ভেন্যুতে বিশ্বকাপ হলেও আসরটির আয়োজক বাংলাদেশকেই রেখে দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। 

বিশ্বকাপ শুরুর আগেই আরব আমিরাত সফরে যান অন্তর্র্বতী সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া এবং মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল। সফরে তার সঙ্গে আছেন বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিমও। পরে বৃহস্পতিবার বাংলাদেশ নারী দলের প্রথম জয় মাঠে বসে দেখেন তারা। 

সেখানে গণমাধ্যমের মুখোমুখি হন আসিফ। জানান দুবাইয়ে যাওয়ার কারণও। আসিফ মাহমুদ বলেন, যেহেতু আমরা আয়োজক সে কারণেই এখানে আসা। সেই সঙ্গে আইসিসি একাডেমি মাঠ ঘুরে দেখেছি, এখানকার যে স্পোর্টস ফ্যাসিলিটিজ আছে সেটা বাংলাদেশে কিভাবে আমরা করতে পারি সে শিক্ষাটা নিতেই মূলত এখানে আসা।  

এক দশক পর টি টোয়েন্টি বিশ্বকাপে নারীদের বিজয় মাঠে বসেই উপভোগ করেছেন উপদেষ্টা আসিফ। তাই তো বেশ উচ্ছ্বসিত তিনি। ক্রিকেটে নারী-পুরুষের বৈষম্য কমানোয় নজর দিতে চাওয়ার কথা উল্লেখ করে আসিফ মাহমুদ বলেন, নারী ক্রিকেট দল যে অবহেলিত থাকবে না, সেটা আপনারা হয়তো আমার এখানে উপস্থিতি দেখেই বুঝতে পারবেন। নারী ক্রিকেট দলের অর্জন তুলনামূলকভাবে যেহেতু বেশি এবং আমরা আশা করছি, এই বিশ্বকাপেও তারা একটা ভালো অর্জন দেশের জন্য নিয়ে আসতে পারবে। সামনের দিনগুলোতে যেন তাদের (নারী) যথাযথ সম্মান প্রদর্শন করতে পারি, এই অভিযোগটা (অবহেলা) যেন না আসে, সেজন্য আমরা কাজ করব।

সেখানেই তিনি জানিয়েছেন, তিনিও চান সাকিব আল হাসান মিরপুরে শেষ বারের মত সাদা পোষাকে মাঠে নামুক। ক্রীড়া উপদেষ্টা বলেন, আমাদের একজন খেলোয়াড়কে অবশ্যই সর্বোচ্চ নিরাপত্তা দিব। যে কোনো ধরনের অভিযোগ থাকলে সেটা আইনি বিষয়। তাই সেটি নিয়ে আমি কোনো মন্তব্য করব না, আইন মন্ত্রণালয় এ বিষয়ে স্পষ্ট করেছে। আমিও ব্যক্তিগতভাবে চাই এরকম একজন খেলোয়াড় যার দেশের জন্য এমন অর্জন রয়েছে তিনি যেহেতু টেস্ট ক্যারিয়ারের ইতি টানতে চাচ্ছেন তার ফেয়ারওয়েলটা বাংলাদেশের পাক। তথ্যসূত্র, চ্যানেল২৪

  • সর্বশেষ
  • জনপ্রিয়