শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল ◈ রাষ্ট্রপতি যখন সংসদ ভেঙে দিয়েছেন, তখনই প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে: ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ◈ শেখ হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার: আসিফ নজরুল (ভিডিও) ◈ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের কোন ভূমিকা নেই: হাসনাত আব্দুল্লাহ ◈ আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রলীগ নেতাদের বিক্ষোভ ◈ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা ◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন 

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২৪, ০৬:৫৪ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের অভিযোগ তদন্তের ঘোষণা ফিফার

স্পোর্টস ডেস্ক: ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের অভিযোগ তদন্তের ঘোষণা ফিফার মানবাধিকার লঙ্ঘন ও বৈষম্যের অভিযোগ এনে ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশনকে (আইএফএ) নিষিদ্ধ করার দাবি তুলেছিল ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)। চার মাস পর এই অভিযোগ তদন্ত করার ঘোষণা দিয়েছে ফিফা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) এক বিবৃতিতে ফিফার শৃঙ্খলা কমিটিকে এই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। - অলআউট স্পোর্টস

গাজার চলমান ইসরায়েলি বাহিনীর আগ্রাসন ও নিপীড়নের প্রেক্ষিতে গত মে মাসে ইসরায়েলকে বহিষ্কার করার প্রস্তাব জানায় ফিলিস্তিন। অভিযোগে বলা হয়, আন্তর্জাতিক আইন লঙ্ঘনে ইসরায়েলি সরকারকে সহযোগিতা করছে আইএফএ। এছাড়াও আরব খেলোয়াড়দের প্রতি বৈষম্যমূলক আচরণ এবং ফিলিস্তিনি অঞ্চলে অবস্থিত ক্লাবগুলোকে তাদের লিগে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়। তবে এ সব অভিযোগ অস্বীকার করেছে আইএফএ।

ফিলিস্তিনের অভিযোগের আইনি মূল্যায়ন করা হবে জানিয়ে বিবৃতিতে ফিফার তরফ থেকে বলা হয়, ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন কর্তৃক উত্থাপিত বৈষম্যের অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করতে ফিফার শৃঙ্খলা কমিটিকে দায়িত্ব দেওয়া হবে।

ফিফার গভর্নেন্স, অডিট ও কমপ্লায়েন্স কমিটিকে এই তদন্তের দায়িত্ব দেওয়া হবে। তারা ইসরায়েলি প্রতিযোগিতায় ফিলিস্তিন অঞ্চলে অবস্থিত ইসরায়েলি দলের অংশগ্রহণ নিয়ে তদন্ত করবে।

ফিফার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে পিএফএ জানায়, তারা মানবাধিকার এবং সদস্য সংগঠনগুলোর অধিকার লঙ্ঘনকারীদের শাস্তির আশা করছে। এছাড়াও এখন পর্যন্ত চলমান যুদ্ধে কমপক্ষে ৯২ জন অপেশাদার খেলোয়াড় নিহত হয়েছে। দেশটির ফুটবল অবকাঠামো ধ্বংস হয়েছে। তাদের লিগ স্থগিত হয়েছে এবং জাতীয় দলকে বিদেশে বিশ্বকাপ বাছাই পর্ব খেলতে হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়