শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৯ সকাল
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও থাকছে স্মার্ট রিপ্লে সিস্টেম

স্পোর্টস ডেস্ক: আম্পায়ারদের নিখুঁত সিদ্ধান্তে নিতে ইংল্যান্ডের ১০০ বলের টুর্নামেন্টে চালু করা হয়েছিল স্মার্ট রিপ্লে সিস্টেম। দ্য হান্ড্রেডের পর সবশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) দেখা গেছে এমন পদ্ধতির ব্যবহার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের পর এবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে স্মার্ট রিপ্লে সিস্টেম। যার শুরুটা হচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ সম্প্রচারের জন্য ২৮টি ক্যামেরা ব্যবহার করা হবে। ১০ দলের বিশ্বকাপে সবমিলিয়ে মোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, প্রতিটি ম্যাচেই থাকবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। -ক্রিকফ্রেঞ্জি

এদিকে স্মার্ট রিপ্লে সিস্টেম নিয়ে এক বিবৃতিতে আইসিসি জানায়, টিভি আম্পায়ারকে নিখুঁত সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য ডিআরএসে এবার হক-আই স্মার্ট রিপ্লে সিস্টেম থাকবে। যার ফলে তাৎক্ষণিকভাবে বিভিন্ন এঙ্গেল থেকে ফুটেজ পর্যালোচনা করে সিদ্ধান্ত নিতে পারবেন আম্পায়াররা।

স্বাভাবিকভাবে কোন সিদ্ধান্ত রিভিউয়ের ক্ষেত্রে শুধুমাত্র ব্রডকাস্টাদের ক্যামেরার ফুটেজের উপর নির্ভর করে থাকতে হতো টিভি আম্পায়ারদের। স্মার্ট রিভিউ সিস্টেম যুক্ত হওয়ার পর সেটাতে অনেকটা পরিবর্তন আসছে। ব্রডকাস্টিং ক্যামেরার পাশাপাশি মাঠে আরও ৮টি হক-আই ক্যামেরা ব্যবহার করা। নতুন নিয়মে একই রুমে বসে থাকা হক অপারেটরদের কাছ থেকে ইনপুট নেবেন টিভি আম্পায়াররা।

স্টাম্পিংয়ের ক্ষেত্রে স্মার্ট রিপ্লে সিস্টেমের জন্য ট্রাই ভিশনের মাধ্যমে অন সাইডের পাশাপাশি ফ্রন্ট সাইডের ফুটেজও একই ফ্রেমে দেখানো যাবে। যার ফলে কোন সময় বেলস উপরে গেছে সেটা সহজেই স্পষ্ট হওয়া যাবে। স্ট্যাম্প ক্যামেরায় প্রতি সেকেন্ডে ৫০ ফ্রেমের ফুটেজ পাওয়া গেলেও হক-আইয়ের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৩০০ ফ্রেমের ফুটেজ পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়