শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০২ অক্টোবর, ২০২৪, ০৭:১২ বিকাল
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ সবার নিচে

স্পোর্টস ডেস্ক: গত ২৫ বছর ধরে টেস্ট ক্রিকেট খেলছে বাংলাদেশ।  ক্যারিয়ারে বাংলাদেশ ১৪৬তম টেস্ট খেললো কানপুরে ভারতের বিরুদ্ধে।  বৈরী আবহাওয়া আর বাজে আউটফিল্ডের কারণে সেখান থেকে ড্রয়ের বাইরে ভিন্ন কোনো চিন্তা হয়তো ছিল না টাইগারদের সামনে। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের পরেও শেষ হয়েছিল কেবলই বাংলাদেশের প্রথম ইনিংস। 

এমন টেস্টেও বাংলাদেশকে এক প্রকার লজ্জার এক হার উপহার দিয়েছে ভারত। এটি টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ১০৭তম হার। ২০০০ সালে বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে অর্থাৎ গেল ২৪ বছরে এর চেয়ে বেশি টেস্ট হেরেছে কেবল ওয়েস্ট ইন্ডিজ। ২২২ টেস্ট খেলে ক্যারিবিয়ানরা এ সময় হেরেছে ১১৮টি টেস্ট ম্যাচ। ১০০ টেস্ট হারা অন্য দল ইংল্যান্ড। ১০৪ টেস্ট হারতে ইংল্যান্ড অবশ্য খেলেছে ৩১১টি টেস্ট।- এমজমিন 

জয়ের শতাংশ হিসাব করলে বাংলাদেশের টেস্ট জয়ের হার মাত্র ১৪ দশমিক ৩৮। ক্যারিবিয়ানরা বিপরীতে জিতেছে ২২ শতাংশ টেস্ট আর ইংল্যান্ডের জয়ের হার ৪৪ দশমিক ৬৯। গেল ২৪ বছরে সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের চেয়ে বাজে ফলাফলের নজির আছে কেবল জিম্বাবুয়ের। ২০০০ সালের পর থেকে রোডেশিয়ানরা খেলেছে ৭৮ টেস্ট। যেখানে তারা জয় পেয়েছে ১০ ম্যাচে। হেরেছে ৫৬ ম্যাচে। আর ড্র করেছে ১২ ম্যাচ। জয়ের শতাংশ ১২ দশমিক ৮০। অবশ্য প্রসঙ্গ যদি হয় ম্যাচ হারের ক্ষেত্রে। তবে জিম্বাবুয়েকে লজ্জার হাত থেকে বাঁচিয়ে দেবে বাংলাদেশ। ১৪৬ ম্যাচে ১০৭তম হারের পর বাংলাদেশের হারের শতকরা হিসাব ৭৩ দশমিক ২৯। যা বাকি যেকোনো দেশের তুলনায় অনেকটাই বেশি। 

এ সময়ে জিম্বাবুয়ে হেরেছে ৭১ দশমিক ৭৯ শতাংশ টেস্টে। আর ওয়েস্ট ইন্ডিজের পরিসংখ্যান বলছে, এই ২৪ বছরে তাদের টেস্ট হারের শতকরা হিসাব মোটে ৫৩ দশমিক ১৫। কমপক্ষে ১০০ টেস্ট খেলেছে এমন দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি জয় অস্ট্রেলিয়ার। 

শেষ ২৪ বছরে তারা খেলেছে ২৬৪ টেস্ট। এরমাঝে জয় এসেছে ১৫৮ টেস্টে, হেরেছে ৬৪ টেস্টে। হার ৪২ টেস্টে। হারের সংখ্যা এবং শতকরা জয়ের হিসেবেও সবার চেয়ে এগিয়ে অজিরাই। জিতেছে ৫৯ দশমিক ৪০ শতাংশ ম্যাচ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়