শিরোনাম

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:২৩ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রেকর্ড জয়ে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক: প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ৮৮ রানে গুটিয়ে দিয়ে জয় প্রায় নিশ্চিত করেই রেখেছিল শ্রীলঙ্কা। স্পিনারদের দৃঢ়তায় চতুর্থ দিন সেই আনুষ্ঠানিকতাও পূর্ণ করে ফেলেছে তারা। ইনিংস ও ১৫৪ রানের জয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

রোববার গলে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে ৩৬০ রানেই গুটিয়ে যায় নিউ জিল্যান্ডের দ্বিতীয় ইনিংস। এর আগে দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস ও কুশল মেন্ডিসের শতকে ৬০২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

ম্যাচ নিজেদের করে নিতে এদিন লঙ্কানদের প্রয়োজন ছিল ৫ উইকেটের। অন্যদিকে শ্রীলঙ্কাকে আবার ব্যাট করতে নামাতেই নিউ জিল্যান্ডের দরকার ছিল আরও ৩১৫ রান। তবে শেষ পর্যন্ত ছয় বছর পর ইনিংস ব্যবধানে হারের মুখ দেখল কিউইরা।

৫ উইকেটে ১৯৯ রান নিয়ে দিনের খেলা শুরু করা কিউইরা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। লোয়ার মিডল-অর্ডারের তিন ব্যাটার – টম ব্লান্ডেল (৬০), গ্লেন ফিলিপস (৭৮) ও মিচেল স্যান্টনারের (৬৭) দৃঢ়তায় ইনিংস হার এড়ানোর জন্য লড়ছিল সফরকারীরা। তিন ব্যাটারই তুলে নেন ফিফটি। তবে শেষ পর্যন্ত নিশান পেইরিস ও প্রভাত জয়াসুরিয়ার ঘূর্ণির কাছে পাত্তা পায়নি তাদের সব প্রতিরোধ।

দ্বিতীয় ইনিংসে খেলা হয় ৮১ ওভার ৪ বলের। এর মধ্যে পেইরিস ও জয়াসুরিয়াই করেছেন ৬৭ ওভার ৪ বল। অভিষেক ম্যাচের দ্বিতীয় ইনিংসে পেইরিসের শিকার ৬ উইকেট, প্রথম ইনিংসে নেন ৩ উইকেট। অপর প্রান্তে প্রথম ইনিংসে ৬ উইকেট শিকার করা জয়াসুরিয়া নেন ৩ উইকেট।

এটি যে কোনো দলের চলতি বছরের প্রথম ইনিংস ব্যবধানে হার। এর আগে ২০১৮ সালের নভেম্বরে দুবাইয়ে সবশেষ ইনিংস হারের মুখ দেখে নিউ জিল্যান্ড। সেবার পাকিস্তানের কাছে ইনিংস ও ১৬ রানে হেরেছিল তারা।
ম্যাচসেরার পুরস্কার পান ১৮২ রানে অপরাজিত থাকা কামিন্দু। ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হন জয়াসুরিয়া। এর আগে একই মাঠে ৬৩ রানে সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল শ্রীলঙ্কা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়