শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:২২ দুপুর
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদি আরবে ২০৩৪ বিশ্বকাপ ফুটবলের আসর  হওয়ার সম্ভাবনায় উচ্ছ্বসিত নেইমার

স্পোর্টস ডেস্ক: বিশ্বজুড়ে চলছে ২০২৬ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্ব। মূলপর্ব অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়। বিশ্বকাপের এই আসরটি শুরু হতে এখনো দুই বছর বাকি থাকলেও ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে ২০৩০ বিশ্বকাপ ফুটবলের আয়োজক কারা। বিশ্বকাপ ফুটবলের শততম বছর উপলক্ষ্যে সেই আসরের দায়িত্ব পেয়েছে মরক্কো, পর্তুগাল ও স্পেন। তবে সেই আসরের প্রথম তিন ম্যাচ অনুষ্ঠিত হবে আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়েতে। 
এদিকে এই দুটি আসর এখন পর্যন্ত মাঠে না গড়ালেও ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আসরটির স্বাগতিক কারা হবে সেটি নিয়ে চলছে আলোচনা।

ইতোমধ্যে সেই আসরের জন্য আগ্রহ দেখিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। এখন পর্যন্ত আর কেউ আবেদন করেনি সৌদি ছাড়া। চলতি বছরের শেষে বিশ্বকাপের সেই আসরের আয়োজক নিয়ে হবে ভোট। ধারণা করা হচ্ছে, বিনা প্রতিদ্বন্দ্বিতায় সৌদি আরবের নাম ঘোষণা হওয়ার সম্ভাবনাই বেশি। আর তাইতো বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বসিত সৌদি লিগের ক্লাব আল হিলালে খেলা ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। -চ্যানেল২৪

ব্রাজিলিয়ান এ তারকা ২০৩৪ বিশ্বকাপের জন্য সৌদি আরবের প্রস্তাবে পূর্ণ সমর্থন জানিয়েছেন। আল-হিলালের এই ফরোয়ার্ড আশা করছেন, সৌদি আরবে বিশ্বকাপ হলে সেটা হবে সবার জন্যই বেশ আকর্ষণীয়। খবর ইএসপিএন
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নেইমারের একটি ভিডিও প্রকাশ করেছে আল-হিলাল। যেখানে দলটির এই ফুটবলার বলেন, সৌদি আরবে বিশ্বকাপ আয়োজনের খবরে আমি খুব খুশি হয়েছি। আমি মনে করি এটি ফুটবল প্রিয় সকলের জন্যই বেশ আকর্ষণীয় হবে। এর মাধ্যমে বিশ্বের অনেক দেশই সৌদি আরবের সংস্কৃতি সম্পর্কে আরও বেশি জানার সুযোগ পাবে। এ দেশের প্রত্যেকের জন্যই এটি একটি অনন্য অভিজ্ঞতা। এই সুযোগ তাদের প্রাপ্য ছিল।

কাতার বিশ্বকাপের পর থেকেই ২০৩৪ বিশ্বকাপ আয়োজনের জন্য মরিয়া হয়ে ওঠে সৌদি। ফিফার নিয়মানুসারে, ওই বিশ্বকাপ এশিয়া ও ওশেনিয়া মহাদেশের জন্য বরাদ্দ। বিশ্বকাপ আয়োজনের ফেবারিটও ছিল অস্ট্রেলিয়া। কিন্তু যৌথভাবে তারা ২০২৩-এর নারীদের ফুটবল বিশ্বকাপের আয়োজন করায় ২০৩৪ বিশ্বকাপের জন্য আবেদন করেনি। 
কাতার বিশ্বকাপের পর থেকেই দু’হাত খুলে ফুটবলে বিনিয়োগ শুরু করেছে সৌদি। রোনালদো, বেনজেমা, নেইমার জুনিয়র, সাদিও মানেদের সৌদি লিগে এনেছে। ভিনিসিয়ুস-অ্যালিসন-এডারসনের মতো ফুটবলারে চোখ তাদের। বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব পাওয়া সৌদির প্রাপ্য ছিল বলেও মন্তব্য করেছেন নেইমার, সৌদির বিশ্বকাপ সকলের জন্য দারুণ অভিজ্ঞতার হবে, তাদের বিশ্বকাপ আয়োজনের সুযোগ প্রাপ্য।

২০২৩ সালের আগস্টে ফরাসি ফুটবল ক্লাব পিএসজি থেকে সৌদি পেশাদার লিগের জায়ান্ট আল-হিলালে যোগ দেন নেইমার। সৌদি প্রো লিগে এরই মধ্যে ৩টি ম্যাচ খেলেছেন ৩২ বয়সী এই ফুটবলার। তারপর চোটে পড়ে লম্বা সময় ধরে মাঠের বাইরে। 

এসিএল চোট থেকে পুরোপুরি সুস্থ হয়ে ওঠার শেষ পর্যায়ে রয়েছেন নেইমার। ২০২৩ সালের অক্টোবর থেকে মাঠের বাইরে তিনি। ৪৮ দল নিয়ে ২০৩৪ সালের নভেম্বর-ডিসেম্বরে ফুটবল বিশ্বকাপ আয়োজনের কথা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়