শিরোনাম
◈ বিপিএলে ঢাকা ক্যাপিটালসের প্রধান কোচ সুজন ◈ রাষ্ট্রপতির অপসারণ নিয়ে দ্বিধাবিভক্ত বিএনপি ◈ সন্ত্রাসবিরোধী আইনে ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ ◈ ৫ বছর পর দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিলেন মোদি-শি জিনপিং (ভিডিও) ◈ ছাত্রলীগ নিষিদ্ধের পর যা বললেন সমন্বয়করা (ভিডিও) ◈ সেন্ট মার্টিন পর্যটকদের জন্য উন্মুক্ত রাখার দাবিতে গণমিছিল ও সমাবেশ (ভিডিও) ◈ প্রেসিডেন্টকে অপসারণের দাবি: বিতর্কের অবসান (ভিডিও) ◈ বিএনপি ও জামায়াত যা বলছে রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে ◈ ছাত্রলীগ যেভাবে প্রতিষ্ঠিত ও বিতর্কিত হয়ে উঠেছিল ◈ নিষিদ্ধ হওয়ার পর আনুষ্ঠানিক যে প্রতিক্রিয়া জানালেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৪৮ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ব অলিম্পিয়াডে তৃতীয় শীর্ষ দেশ ইরান

২০২৪ সালে বেশ কয়েকটি আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে ইরানি শিক্ষার্থীরা ১০টি স্বর্ণপদক, ১০টি রৌপ্য পদক এবং দুটি ব্রোঞ্জ পদক জিতে পদক তালিকায় বিশ্বব্যাপী তৃতীয় স্থানে রয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে। দক্ষিণ কোরিয়া এবং ভারত উভয়ই চতুর্থ স্থানে রয়েছে। খবর বার্তা সংস্থা ইসনার

এবছর ইরানি শিক্ষার্থীরা ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন ইনফরমেটিক্স (আইওআই), জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যার উপর আন্তর্জাতিক অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিদ্যা অলিম্পিয়াড (আইপিএইচও), আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াড (আইসিএইচও), আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) এবং আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে (আইবিও) প্রতিদ্বন্দ্বিতা করে।

ইরানি ছাত্ররা ৩৬তম আইওআই-এ একটি স্বর্ণ পদক, দুটি রৌপ্য পদক এবং একটি ব্রোঞ্জ পদক জিতেছে। এতে ৯৬টি দেশের মধ্যে ৯ম স্থান লাভ করে তারা।

ব্রাজিলের রিও ডি জেনিরো রাজ্যের ভাসুরাসে ১৭ থেকে ২৭ আগস্ট অনুষ্ঠিত ১৭তম আইওএএ-তে ইরানি শিক্ষার্থীরা প্রথম স্থান অধিকার করে পাঁচটি স্বর্ণপদক জিতেছে।

পাঁচ সদস্যের দলে হান্নানেহ খোররামদশতি, মোহাম্মদ-মেহেদি কেশভারজি, আর্য ফতে-কেরদারি এবং আলি নাদেরি-লর্ডজান রয়েছে। মেহর বার্তা সংস্থা এই খবর জানিয়েছে।

এই বছর ৫৭টি দেশের আড়াই শতাধিক শিক্ষার্থী এই ইভেন্টে অংশগ্রহণ করে।

৫৪তম আন্তর্জাতিক পদার্থবিদ্যা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী পাঁচজন ইরানি ছাত্র একটি স্বর্ণপদক এবং চারটি রৌপ্য পদক জিততে সক্ষম হয়েছে।

রাশিয়া, চীন, সৌদি আরব, ইন্দোনেশিয়া, কুয়েত, রোমানিয়া, ক্রোয়েশিয়া, বুলগেরিয়া, মেক্সিকো, তুরস্ক এবং অন্যান্য কয়েকটি দেশ সহ ৪৭টি দেশের মোট ২০০ জন অভিজাত ছাত্র নয় দিনব্যাপী এই ইভেন্টে অংশগ্রহণ করে।

২২ থেকে ৩০ জুলাই সৌদি আরবে অনুষ্ঠিত ৫৬তম আইসিএইচওতে ইরান একটি স্বর্ণ এবং তিনটি রৌপ্য পদক জিতেছে।

সূত্র: তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়