শিরোনাম
◈ মধ্যরাতে পঞ্চগড় এক্সপ্রেসের ৬ বগি লাইনচ্যুত, ভোগান্তিতে যাত্রীরা ◈ ছাত্রলীগ নিষিদ্ধ করায় ছাত্র সংগঠনগুলোর আচরণে কোনো পরিবর্তন আসবে? ◈ মসজিদ দখল নেওয়াকে কেন্দ্র করে তাবলীগ জামাতের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৩০ (ভিডিও) ◈ ২৪ কোটি ডলার রিজার্ভ বেড়েছে এক মাসে  ◈ সমন্বয়কের ভুয়া পরিচয়ে স্বর্ণালংকার-টাকা লুট, আটক ২ ◈ সেনাপ্রধান ও সেনা কর্মকর্তাদের অপসারণের তালিকা নিয়ে ওয়াশিংটন পোস্টের নামে ভুয়া প্রতিবেদন প্রচার ◈ এসবি-পিবিআই-শিল্পাঞ্চলে পুলিশে প্রধান হলেন যারা ◈ সরকারি চাকরিতে নিষিদ্ধ সংগঠনের কর্মীরা যুক্ত হতে পারবে না ◈ তুরস্কের রাজধানী আঙ্কারায় সশস্ত্র হামলায় নিহত ৫ ◈ ঘূর্ণিঝড় "দানা'' বাংলাদেশে আঘাত হানার আশংকা নেই

প্রকাশিত : ২৮ আগস্ট, ২০২৪, ১১:৫০ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তোলপাড় ক্রিকেট বিশ্ব, ওপেনিংয়ে নেমে ১৩৭ বল খেলে অপরাজিত শুন্য

স্পোর্টস ডেস্ক: টেস্ট ক্রিকেটে ম্যাচ বাঁচাতে ব্যাটসম্যানরা সাধারণত ধীরগতিতে ব্যাট করে থাকেন। তবুও এর মাঝে রান আদায় করে নেন, কখনো বা চার-ছক্কাও মারেন। কিন্তু সম্প্রতি ইংল্যান্ডের ডিভিশন ক্রিকেটে এমন এক ঘটনা ঘটেছে যা নিয়ে তোলপাড় শুরু হয়েছে ক্রিকেট বিশ্বে। ইনিংসের গোড়াপত্তন করতে নেমে ১৩৭ বল খেললেও কোনো রান নেননি সেই ব্যাটার। এমনকি শেষ পর্যন্ত ছিলেন অপরাজিতও। - বিসিবি

বিষয়টি অদ্ভূত শোনালাও ঘটনাটি সত্যি। ঘটনাটি গত শনিবারের ইংলিশ কাউন্টি ডার্বিশায়ারের নবম বিভাগের। যেখানে মুখোমুখি হয়েছিল পয়েন্ট তালিকার তলানির দুই দল। আর সেই ম্যাচটায় ৪৫ ওভার ব্যাট করে হার এড়িয়ে দলকে মূল্যবান কিছু পয়েন্ট এনে দিয়েছেন ইয়ান বেস্টউইক। ১৩৭ বল টিকতে গিয়ে অবশ্য ভাগ্য বিধাতার সহায়তাও পেয়েছেন বেস্টউইক। একবার বোল্ড হলেও আম্পায়ার নো বল দেয়ায় বেঁচে যান তিনি। 

এমন কীর্তির জন্ম দেয়া বেস্টউইকই নয়, তার পুরো দলও গড়েছে অনন্য নজির। তার দল ডার্লি অ্যাবির অন্য ব্যাটারর পুরো ৪৫ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে করে মাত্র ২১ রান। ২৭২ রান তাড়া করতে গিয়ে ৮ রানে ৩ উইকেট হারানোর পরই খোলসে ঢুকে পড়েন ডার্লি অ্যাবি। ১১ রানের চতুর্থ উইকেট জুটিতে ইয়ান বেস্টউইকের সঙ্গী টমাস বেস্টউইক করেন ৭১ বলে ৪ রান। টমাসের বিদায়ের পর ব্যাটিংয়ে নামা নিকোলাস কাটিং ৩৪ বল খেলে থাকেন রান শূন্য। এই ম্যাচে মিকলওভারের বোলাররা মেডেনই পেয়েছেন ৩৪টি।

বেস্টউইকের এমন কীর্তির ম্যাচে আগে ব্যাট করা মিকলওভার ওপেনার ম্যাক্স থমসন ১৭ চার ও ১৪ ছক্কার তা-বে ১২৮ বলে ১৮৬ রানের কল্যাণে ৩৫ ওভারে ৪ উইকেটে ২৭১ রান তুলে ইনিংস ঘোষণা করে। যদিও ম্যাচ ছিল ৪৫ ওভারের। 
ম্যাচ শেষে ইয়ান বেস্টউইক বলেন, একটা পর্যায়ে রান না করতেই দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম আমি। আমাদের ড্রেসিং রুম তো উল্লাসে কাঁপছিল। উচ্ছ্বসিত ছিল সবাই। এই ম্যাচই তুলে ধরেছে, স্থানীয় ক্রিকেট কতটা ভালো হতে পারে। বোলিংয়ের সময় তিন ঘণ্টা ধরে মাঠের সব প্রান্তে ছুটোছুটি করতে হয়েছে আমাদের। ইনিংস শেষে আমাদের ছেলেরা খুবই হতাশ ছিল। কিন্তু ম্যাচ শেষে মনে হয়েছে, আমরা কাপ জিতেছি বা এ রকম কিছু।

প্রসঙ্গত, ডার্বিশায়ার ক্রিকেট লিগে অদ্ভুত নিয়ম রয়েছে। একদিনের ক্রিকেটের সেই লিগে পরে ব্যাট করা দল চাইলে জয়ের চেষ্টা না করে ম্যাচ ড্র করতে পারে। আর সেটি করতে গিয়েই অবিশ্বাস্য এই কা- ঘটান ইয়ান বেস্টউইক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়