শিরোনাম
◈ সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না ◈ তিনবার বিসিএসের নিয়ম অযৌক্তিক, আন্দোলনের হুঁশিয়ারি ◈ ছাত্রলীগ নিষিদ্ধে খুশি, কিন্তু বিএনপিকে নিষিদ্ধ করলে আমরা কী করব: গয়েশ্বর ◈ ইন্দোনেশিয়ার উপকূলে নৌকায় ভাসছে ১৪০ রোহিঙ্গা ◈ ফুটবল ফেডারেশনের লোগো নির্বাচনী প্রচারণায় ব্যবহার করা যাবে না ◈ বাংলাদেশকে হারিয়ে ১০ বছর পর উপমহাদেশে দক্ষিণ আফ্রিকার জয়ের খরা কাটলো: মার্করাম ◈ লড়াই করতে পারলো না, দক্ষিণ আফ্রিকার কাছে সহজেই মিরপুর টেস্ট হেরে গেলো বাংলাদেশ ◈ সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেপ্তার  ◈ ডলারের মূল্যবৃদ্ধি, গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ ◈ ঘূর্ণিঝড় দানার প্রভাব: কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা, ২০০ ট্রেনের যাত্রা বাতিল

প্রকাশিত : ২৪ আগস্ট, ২০২৪, ১২:২২ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জয় শাহ আইসিসির চেয়ারম্যান হলে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব হবেন কে ?

স্পোর্টস ডেস্ক: আইসিসির চেয়ারম্যান হিসেবে এই মুহূর্তে দায়িত্বে রয়েছেন গ্রেগ বার্কলে। এই বছরের শেষের দিকে ডিসেম্বরে তার মেয়াদ শেষ হওয়ার কথা। তার সময়কাল শেষ হলে কী হবে তা নিয়ে জল্পনা রয়েছে। একটা মহল থেকে বলা হচ্ছে পরবর্তী চেয়ারম্যান হতে পারেন এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি হিসেবে কাজ করা জয় শাহ। - হিন্দুস্তানটাইমস 

যদিও বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে জয় শাহ আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলে তাকে ছাড়তে হবে বিসিসিআইয়ের দায়িত্ব। তিনি বিসিসিআইয়ের সচিব পদে ইস্তফা দিলে সেই পদে কে দায়িত্ব নেবেন তা এখনও পর্যন্ত নিশ্চিত নয়। বিসিসিআইয়ের সেক্রেটারি হওয়ার দৌড়ে আপাতত নেই কোন ফেভারিট।

জয় শাহ কী সিদ্ধান্ত নেবেন, আদৌও তিনি আইসিসিতে যাবেন কি যাবেন না সেই বিষয়টা এখনও অজানা। আইসিসির বোর্ডে এই মুহূর্তে ১৬ জন সদস্য রয়েছেন। চেয়ারম্যান হতে গেলে অধিকাংশ সদস্যের সমর্থন দরকার। যা জানা যাচ্ছে তাতে করে জয় শাহর পক্ষে এই ১৬ জন সদস্যের মধ্যে রয়েছেন ১৫ জন সদস্য। অর্থাৎ তিনি চেয়ারম্যান হতে চাইলে তা হওয়া কেবল সময়ের অপেক্ষা মাত্র। তবে জয় শাহর হাতে সময় খুব কম। 

এক সপ্তাহেরও কম সময় রয়েছে তার হাতে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে। টানা দ্বিতীয়বার বিসিসিআইয়ের সেক্রেটারি হয়েছেন তিনি। এই পদে এখনও তাঁর আরও এক বছর সময় বাকি রয়েছে। তার আগেই তিনি দায়িত্ব ছাড়বেন কি ছাড়বেন না সে প্রশ্ন রয়েই যাচ্ছে। ১ ডিসেম্বর থেকে নয়া আইসিসি চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। তবে নমিনেশন ফাইল করার শেষ তারিখ ২৭ অগস্ট।

ভারতের প্রশাসক হিসেবে তাকে বাধ্যতামূলক তিন বছর কুলিং অফ পিরিয়ডে যেতে হবে। তারপর ফের তিনি কোন প্রশাসক পদে বসতে পারবেন। তার এই সময়সীমা শুরু ২০২৫ সালের অক্টোবর মাস থেকে। এবার এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সবথেকে বড় প্রশ্ন হল তাহলে জয় শাহর জায়গাটি বোর্ডে কে নেবেন? জয় শাহ আইসিসিতে গেলে তার জায়গায় কে আসতে পারেন সেই বিষয়ে আপাতত এগিয়ে নেই কেউ। 

জয় শাহ নিজে বা তার কাছের লোকেরা কেউ এখনও পর্যন্ত তার পরিকল্পনার বিষয়ে কিছু জানাননি। তবে এই দৌড়ে বেশ কিছু নাম উঠে আসছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের মতে তিনজন ব্যক্তি এই দৌড়ে রয়েছেন। প্রথমজন বিসিসিআইয়ের বর্তমান সহ সভাপতি রাজীব শুক্লা। দ্বিতীয়জন বিসিসিআইয়ের ট্রেজারার আশিষ সেলার। তৃতীয়জন আইপিএলের চেয়ারম্যান অরুন ধুমাল। আরও বেশ কয়েকটি নাম উঠে আসছে। যাদের মধ্যে রয়েছেন ডিডিসিএ অর্থাৎ দিল্লি ক্রিকেট বোর্ডের সভাপতি রোহন জেটলি। বিসিসিআইয়ের জয়েন্ট সেক্রেটারি দেবজিত লোন সাইকিয়া। পাশাপাশি প্রাক্তন সিএবি সভাপতি অভিষেক ডালমিয়ার নামও নিচ্ছে কোনো কোনো পক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়