শিরোনাম
◈ ছাত্রলীগ নিষিদ্ধের প্রতিক্রিয়ায় সোহেল তাজ বললেন, নিয়তির কি নির্মম পরিহাস ◈ ১৯৮ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ ময়মনসিংহ ও মৌলভীবাজারে ◈ যে কারণে সাকিবের সঙ্গে তুলনা চান না মিরাজ ◈ ঘূর্ণিঝড় ‘দানা’ কতটুকু তাণ্ডব চালাতে পারে বাংলাদেশে  ◈ স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় দাবি : তিতুমীর কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, মহাখালীতে তীব্র যানজট ◈ সচিবালয়ে ঢুকে পড়া ২৮ জনকে মুচলেকায় মুক্তি, ২৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা (ভিডিও) ◈ সোনারগাঁ থানায় দায়ের করা ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক ◈ চট্টগ্রামে টায়ার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট ◈ কানাডা সফরে ভিসা সহজীকরণ-প্রতিরক্ষা সহযোগিতার ওপর গুরুত্বারোপ সেনাপ্রধানের ◈ তোপের মুখে জাস্টিন ট্রুডো

প্রকাশিত : ২১ আগস্ট, ২০২৪, ০৩:১৬ রাত
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ছাত্র আন্দোলনে নিহত মুগ্ধ ও সাঈদকে গোল উৎসর্গ করলেন বাংলাদেশি ফরোয়ার্ড

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টে কোনো খেলোয়াড় গোল করার পর দল জিতলে খেলোয়াড়টি গোল সাধারণত মা-বাবা কিংবা সন্তানের নামে উৎসর্গ করে থাকেন। এবার হলো এর ভিন্নতা। মঙ্গলবার নেপালের আনফা কমপ্লেক্সে মিরাজুল ইসলামও তেমনি এক গোল উৎসর্গ করেছেন। তবে নিজের পরিবারের কোনো সদস্যকে নয়, বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত দুই শিক্ষার্থীকে উৎসর্গ করেছেন। সেই দুই শিক্ষার্থী হচ্ছেন আবু সাঈদ ও মীর মাহফুজুর রহমান মুগ্ধ।

দুই শিক্ষার্থীর রক্তের বিনিময়ে স্বৈরাচারী আওয়ামী লিগ সরকারের হাত থেকে মুক্ত হয়েছে বাংলাদেশ।
বৈষম্যবিরোধী আন্দোলনে প্রথম শহীদ হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাঈদ। দুই হাত দুই দিকে প্রসারিত করে শিনা টান করে সামনে দাঁড়ালে তাকে গুলি করে এক পুলিশ। অন্যদিকে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র মুগ্ধ গত ১৮ জুলাই উত্তরায় গুলিতে নিহত হন। মৃত্যুর কোলে ঢলে পড়ার আগেও আন্দোলনকারী শিক্ষার্থীদের সহায়তা করতে মুগ্ধ বলতে থাকেন, ‘পানি লাগবে কারো, পানি।

সাঈদ-মুগ্ধর রক্তের ঋণ কিছুটা ফিরিয়ে দিতেই গোল করে তাদের স্মরণ করেছেন মিরাজুল। অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচের ১৭ মিনিটে শ্রীলঙ্কার বিপক্ষে গোল করার পরে দুই শিক্ষার্থীকে স্মরণ করেন বাংলাদেশি স্ট্রাইকার। উদীয়মান খেলোয়াড়ের জার্সিতে লেখা ছিল, ‘মুগ্ধ এবং আবু সাঈদের স্মরণে মনে রেখো যুদ্ধ করে রক্ত দিয়ে দেশ পেয়েছি?’ প্রতিপক্ষের বিপক্ষে আজ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে ২০২০ সালের সাফ চ্যাম্পিয়নশিপের রানার্সআপদের। প্রথমার্ধ শেষে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়