শিরোনাম
◈ ইন্দোনেশিয়ার উপকূলে নৌকায় ভাসছে ১৪০ রোহিঙ্গা ◈ ফুটবল ফেডারেশনের লোগো নির্বাচনী প্রচারণায় ব্যবহার করা যাবে না ◈ বাংলাদেশকে হারিয়ে ১০ বছর পর উপমহাদেশে দক্ষিণ আফ্রিকার জয়ের খরা কাটলো: মার্করাম ◈ লড়াই করতে পারলো না, দক্ষিণ আফ্রিকার কাছে সহজেই মিরপুর টেস্ট হেরে গেলো বাংলাদেশ ◈ সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেপ্তার  ◈ ডলারের মূল্যবৃদ্ধি, গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ ◈ ঘূর্ণিঝড় দানার প্রভাব: কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা, ২০০ ট্রেনের যাত্রা বাতিল ◈ ৩ বারের বেশি বিসিএসে অংশ নেয়া যাবে না ◈ শেখ হাসিনার ‘স্পষ্ট অবস্থান’ জানিয়ে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন ◈ রাষ্ট্রপতির বিষয়ে উপদেষ্টা পরিষদ, রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে সিদ্ধান্ত

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২৪, ০৭:৫৩ বিকাল
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তিন বছর পর টেস্ট ক্রিকেটে বুধবার পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

 স্পোর্টস ডেস্ক: প্রায় তিন বছর পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট ক্রিকেটে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আগের ১৩ দেখায় প্রাপ্তি মাত্র এক ড্র। রাওয়ালপিন্ডির উইকেট বিবেচনায় পেসারদের প্রাধান্য দিয়ে পাকিস্তানের মতো একাদশ গড়তে পারে বাংলাদেশও। রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়াম সকাল সাড়ে এগারোটায় শুরু হবে খেলা।

রাজনীতির ময়দান থেকে বিচ্ছিন্ন হয়ে ক্রিকেটে মনোযোগী সাকিব আল হাসান। কিন্তু ক্রিকেট বোর্ডে চলছে রাজনীতির খেলা। বোর্ডে থাকা না থাকা আর পুনর্গঠন ইস্যুতে। সেটাও দূরের রাওয়ালপিন্ডিতে থাকা দলের নজর এড়াচ্ছে না।
পাঁচ মাস পর লাল বল আর সাদা পোষাকের ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট ব্যস্ততা শুরু হচ্ছে প্রায় দু’মাস পর। মাঝের সময়টা উত্তাল বাংলাদেশ।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন বলেন, শেষ কয়েকটা দিন আমাদের জন্য খুবই কঠিন সময় গিয়েছে। যা খুবই দুঃখজনক। সবাই স্ট্রাগল করেছে যেটা আমরা কেউই আশা করি না। কিন্তু যেটা হয়ে গেছে সেটা নিয়ে পড়ে থাকার কোনো মানে নেই। সামনের দিকে আমাদের এগিয়ে যেতে হবে। এমনিতেই টেস্ট বাংলাদেশের প্রিয় ফরম্যাট না। তার উপর বিদেশের মাটিতে, আর সেটা পাকিস্তানে। যেখানে কখনোই কোনো ম্যাচ জেতা হয়নি টাইগারদের। দু’দলের ১৩ দেখায় একটা ড্র এখন পর্যন্ত অর্জন।

রাওয়ালপিন্ডির এই স্টেডিয়ামও অচেনা নয়। চার বছর আগের শেষ সফরে পিন্ডিতেই হয়েছিল একমাত্র টেস্টটা। সেখানে ইনিংস ব্যবধানে হারের লজ্জা ব্যাটারদের ব্যর্থতায়। সঙ্গে শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহর পেস তা-ব। এবারও এই দু’পেসার আছেন পাক একাদশে।

পাকিস্তান অধিনায়ক শান মাসুদ বলেন, আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে চাই। সেজন্য জিততে হবে। আর হোম ম্যাচগুলো খুব বেশি গুরুত্বপূর্ণ। জিততে হলে প্রতিপক্ষের ২০ উইকেট নিতে হবে। আমরা এমন ক্রিকেট খেলতে চাই যাতে নিজেরাও উপভোগ করতে পারি, সমর্থকরাও। 

তবে বাংলাদেশ এতটা সাহসী হবে না নিশ্চিত। সাকিব আল হাসান অলরাউন্ডার কোটায় খেলবেনই। মেহেদী হাসান মিরাজ না তাইজুল ইসলামের কাকে বেছে নেবে দল? সৈয়দ খালেদ, শরিফুল ইসলাম, নাহিদ রানা ও হাসান মাহমুদের মধ্যে তিনজনকে দেখা যেতে পারে একাদশে।

অধিনায়কের চোখে গুরুত্বপূর্ণ ব্যাটারদের পারফরম্যান্স। অভিজ্ঞতায় ঋদ্ধ প্রতিপক্ষে সমীহ পাকিস্তান অধিনায়কেরও। নাজমুল হোসেন বলেন, সবাই জানে ব্যাটিংটা শেষ কয়েকদিন ধরে ভালো হচ্ছে না। শেষ টেস্ট সিরিজটাও ওরকম ভালো করিনি। এবার আমরা ভালো প্রস্তুতি নিতে পেরেছি। যতটুকু সুযোগ পেয়েছি সে অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। খেলোয়াড়দের বিশ্বাস এবার আমাদের ব্যাটিং ইউনিটটা ভালো করবে। 

শান মাসুদ বলেন, বাংলাদেশের শক্তি তাদের অভিজ্ঞতা। আমার নিজের পছন্দ লিটন দাস। সাকিব, মুশফিক, মুমিনুল সবাই অনেক বেশি টেস্ট খেলেছে। টেস্টে অভিজ্ঞতা অনেক সাহায্য করে। তাদের বোলিং হয়তো তারুণ্য নির্ভর কিন্তু দারুণ খেলছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়