শিরোনাম

প্রকাশিত : ১৪ আগস্ট, ২০২৪, ১২:২২ দুপুর
আপডেট : ০৬ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্প্যানিশ লিগ দিয়ে বৃহস্পতিবার শুরু  ইউরোপিয়ান ফুটবলের মৌসুম

স্পোর্টস ডেস্ক: বৃহস্পতিবার (১৫ আগস্ট) স্প্যানিশ লা লিগা দিয়ে শুরু হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের নতুন মৌসুম। শুক্রবার একই দিন মাঠে গড়াবে ইংলিশ প্রিমিয়ার লিগ ও বদলে যাওয়া লিগ আঁ। মাঝে সিরি আ, আর সবার শেষে ২৩ আগষ্ট শুরু হবে জার্মান লিগ বুন্দেসলিগা। 

নতুন মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবার আগে মাঠে গড়াবে লা লিগা। ১৫ আগস্ট গেটাফে ও অ্যাথলেটিকো বিলবাও ম্যাচ দিয়ে শুরু হবে ৯৪তম আসর। চ্যাম্পিয়্ন রিয়ালসহ রাজধানী মাদ্রিদ থেকে এবার লড়বে সর্বোচ্চ ৫ ক্লাব। তাদের একটি প্রোমোটেড লেগানেস। ফিরছে কাতালান প্রতিনিধি এস্পানিওল ও রোনালদো নাজারিওর মালিকানাধীন রিয়াল ভায়াদোলিদ।

মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো ২৭ অক্টোবর। রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। ফিরতি লেগ পরের বছর ১১ মে। ন্যু ক্যাম্পের সংস্কার কাজ চলমান থাকায় এবারও বার্সার হোম ভেন্যু এস্তাদিও অলিম্পিক লুইস কোম্পানিজ।

লা লিগার পরদিনই মাঠে গড়াবে প্রতিদ্বন্দ্বিতা ও জৌলুসে সবার চেয়ে এগিয়ে থাকা ইংলিশ প্রিমিয়ার লিগ। সাবেক চ্যাম্পিয়ন লেস্টার সিটির পাশাপাশি ইপিএলে ফিরছে ইপসউইচ টাউন ও সাউদাম্পটন। টানা পঞ্চম শিরোপার রেকর্ড গড়ার মিশন পেপ গার্দিওলার অপ্রতিরোধ্য ম্যানসিটির। ইয়ার্গুন ক্লপ অধ্যায় শেষে নতুন যুগের অপেক্ষায় লিভারপুল। ২৯ সেপ্টম্বর প্রথম ম্যানচেষ্টার আর ২৭ অক্টোবর হবে লন্ডন ডার্বি।

একই দিন শুরু হবে লিগ আঁ। তবে মেসি-নেইমারের পর এমবাপ্পে প্রস্থানে এবার কিছুটা রং হারাবে ফরাসি লিগটি। পরিবর্তন এসেছে স্পন্সর ও লোগোতেও। প্রথম দিন প্রথম ম্যাচে নামবে পারি সা জার্মেই। শিরোপার রেসে এবারও ফেভারিট চ্যাম্পিয়নরা। ফ্রান্সের শীর্ষস্তরে ফিরছে সাঁ এতিয়ে, অসের ও অঁজে। চ্যাম্পিয়নদের ম্যাচ দিয়ে শুরু হবে সিরি আও। ইন্টার মিলান-জেনোয়া লড়াই দিয়ে ১৭ আগষ্ট মাঠে গড়াবে ইতালিয়ান লিগের ১২৩ তম আসর। ২১ বছর পর ফিরছে কোমো। তাদের সঙ্গী পারমা ও ভেনেৎসিয়া।

শীর্ষ ৫ লিগের মধ্যে সবার শেষে মাঠে গড়াবে বুন্দেসলিগা। ভিনসেন্ট কোম্পানির অধীনে শিরোপা পুনরুদ্ধারের মিশনে বায়ার্ন মিউনিখ আর তার ধরে রাখার পরীক্ষায় নামবে গেলো আসরে রূপকথার জন্ম দেয়া বেয়ার লেভারকুসেন। ৩০ নভেম্বর হবে মৌসুমের প্রথম ডার ক্ল্যাসিকো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়