শিরোনাম
◈ আওয়ামী লীগ সরকার পতনের পর ভারত থেকে পণ্য আমদানি কতটা কমেছে? ◈ বঙ্গভবনের আজকের পরিস্থিতি বিষয়ে যা জানা গেল ◈ বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে আফগানিস্তানের দল ঘোষণা ◈ দুই গোলে পিছিয়ে থেকেও রিয়াল মাদ্রিদ হারালো বরুশিয়া ডর্টমুন্ডকে ◈ শ্রীলঙ্কার কাছে হেরে ইমার্জিং এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায় ◈ মেসির শরীরে লাগানো ক্যামেরায় খেলা লাইভস্ট্রিম হবে! ◈ আইজিপির কাছে পাঠানো হয়েছে হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা : চিফ প্রসিকিউটর ◈ সাগরে ঘূর্ণিঝড়, দেশের সব সমুদ্র বন্দরে দুই নম্বর সতর্ক সংকেত ◈ সরকারি কাজের গতি বাড়াতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৫ নির্দেশনা ◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৮:২৩ সকাল
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পরিবর্তন আসছে আইপিএলের নিয়মে

স্পোর্টস ডেস্ক: জনপ্রিয়তায়ও যেকোনো ফ্র্যাঞ্চাইজি লিগের চেয়ে এগিয়ে আইপিএল। আর আইপিএলের বড় একটা আকর্ষণ নিলাম। চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে আইপিএলের মেগা নিলাম। এই নিলামে আইপিএলের অনেক নিয়মে পরিবর্তন আসতে যাচ্ছে।

পারফরম্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের ইনক্রিমেন্টের ব্যবস্থা নিয়ে আলোচনা করা হতে পারে। এর বাইরে কত বছর পরপর মেগা নিলাম হবে তা নিয়েও সিদ্ধান্ত নেয়া হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে কয়জন ক্রিকেটার রিটেইন করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো তা নিয়েও। নিলাম থেকে অনেক উদীয়মান ক্রিকেটারকে ফ্র্যাঞ্চাইজিগুলো দলে ভেড়ালেও অনেক ক্রিকেটারই খেলার সুযোগ পান না।

এর ফলে আইপিএলে চালু হতে পারে ধারে ফুটবলার ছেড়ে দেয়ার নিয়মও। এখন পর্যন্ত দলগুলো নিলাম ও রিটেইন ক্রিকেটারের মূল্য মিলিয়ে মোট ১০০ কোটি রুপি খরচ করতে পারে। ফ্র্যাঞ্চাইজিগুলো সেই তহবিল বাড়াতেও আবেদন করবে।

ভারতীয় গণমাধ্যমের সূত্র অনুযায়ী সেটা বাড়িয়ে এবার ১১০ থেকে ১২০ কোটি পর্যন্ত করা হতে পারে। সব মিলিয়ে আইপিএলের ব্যবসা বাড়ানোর পরিকল্পনা বিস্তারিত আলোচনা থাকবে বিসিসিআইয়ের এই সভায়। 

তাছাড়া রিটেইন পলিসি ও বিভিন্ন বিষয় নিয়ে ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে আলোচনায় বসছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এখানে গুরুত্বপূর্ণ আলোচনা হবে আইপিএলের আগামী আসরে ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়ম থাকবে কি থাকবে না তা নিয়ে।

আইপিএলের গত আসরে ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়ম নিয়ে তুমুল সমালোচনা হয়েছে। নিয়ম অনুযায়ী আইপিএলের দলগুলো ম্যাচের পরিস্থিতি বুঝে একজন বদলি ক্রিকেটার নামাতে পারে। এই নিয়মের কারনে বেশ কিছু ফ্র্যাঞ্চাইজি ও ক্রিকেটার কড়া সমালোচনা করেছে।

তবে সম্প্রচার স্বত্ত্ব পাওয়া প্রতিষ্ঠাগুলো চায় ইমপ্যাক্ট ক্রিকেটার আইন বহাল থাকুক। বিষয়টি নিয়ে বোর্ড ও ফ্র্যাঞ্চাইজির মালিকপক্ষ বিস্তর আলোচনা করবেন। ইমপ্যাক্ট নিয়মের কারণে মানসম্মত অলরাউন্ডার তৈরির পথে বাধা সৃষ্টি করছে বলে দাবি অনেকের।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়