শিরোনাম
◈ সরকারি কাজের গতি বাড়াতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৫ নির্দেশনা ◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২৪, ০৭:২৭ বিকাল
আপডেট : ০৭ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উরুগুয়ে, প্যারাগুয়ে ও চিলিকে নিয়ে ২০৩০ বিশ্বকাপ  আয়োজন করতে চায় আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক: উরুগুয়ের মাটিতে ১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল। ২০৩০ সালে বিশ্বকাপের ১০০ বছর পূর্ণ হবে। তাই বিশ্বকাপের শতবর্ষ আয়োজন করতে মরিয়া লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল। 

উরুগুয়ে, প্যারাগুয়ে ও চিলিকে নিয়ে বিশ্বকাপ ফুটবলের ঐতিহাসিক আসর আয়োজনে আগ্রহী বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। প্যারিসে অলিম্পিক চলাকালে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে দেখা করে নিজেদের প্রস্তাবনা জানিয়েছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়া।

২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবনা জানানো চারটি দেশের মধ্যে তিনটি দেশেরই এই প্রতিযোগিতা আয়োজনের পূর্ব অভিজ্ঞতা আছে। একমাত্র প্যারাগুয়ে কখনো বিশ্বকাপ ফুটবল আয়োজন করেনি। আবার ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার লড়াই হতে পারে তিন মহাদেশের মধ্যেও। 

রোটেশন পদ্ধতিতে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার কথা ইউরোপীয়দের। যৌথভাবে শতবর্ষের বিশ্বকাপ আয়োজন করতে চায় ইউরোপের দুই দেশ স্পেন এবং পর্তুগাল। আবার যৌথভাবে লড়াইয়ে থাকতে পারে এশিয়ার দুই দেশ মরক্কো এবং সৌদি আরবও।

২০২৬ সাল থেকে বিশ্বকাপ ফুটবলে ৪৮টি দেশ অংশ নেবে। বিশ্বকাপের মতো বড় আসর ৪৮টি দেশ নিয়ে আয়োজন করা বেশ কঠিন। তাই ২০২৬ বিশ্বকাপ একত্রে আয়োজন করবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো।

উল্লেখ্য, ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ এককভাবে আয়োজন করেছিল লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়