শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২৪, ০৩:১২ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্যারিস অলিম্পিক

পানি দূষিত, স্থগিত করা হলো ট্রায়াথলন ইভেন্ট

স্পোর্টস ডেস্ক : বিতর্ক প্যারিস অলিম্পিকের  নিত্য সঙ্গী হয়ে উঠেছে। দক্ষিণ সুদানের ম্যাচে ভুল জাতীয় সঙ্গীত বাজিয়েছিল আয়োজক কর্তৃপক্ষ। যে কারণে বেশ বড়সড় বিতর্কই হয়ে গেল আয়োজকদের নিয়ে। আয়োজকদের ভুল সিদ্ধান্তের কারণে এবার অলিম্পিকের ইভেন্ট বাতিল করা হলো। প্যারিস অলিম্পিকে ট্রায়াথলনের সুইমিংয়ের মঞ্চ রাখা হয়েছিল সীন নদী। কিন্তু সূচি অনুযায়ী সুইমিং আয়োজন করা যেতে পারেনি।

বাংলাদেশ সময় দুপুরে শুরু হওয়ার কথা ছিল এই ইভেন্ট। কিন্তু ফ্রান্সের নদীটিতে দূষণের মাত্রা বেড়ে গেছে অনেকটাই। যে কারণে আয়োজন করা যায়নি এই ইভেন্ট। ভেন্যু নির্বাচনের শুরু থেকেই বিতর্ক ছিল আয়োজকদের এমন সিদ্ধান্ত নিয়ে। সীন নদীতে ব্যাকটেরিয়া উপস্থিতি এতই বেশি ১৯২৩ সাল থেকে এই নদীতে সাঁতার করা নিষিদ্ধ। কিন্তু ঐতিহ্য রক্ষায় এই নদীকেই ট্রায়াথলনের জন্য বেছে নিয়েছিল আয়োজক দেশটি। 

শুরু থেকেই তাই শঙ্কার মাঝে ছিল অলিম্পিকের এই ইভেন্ট। তবু ফ্রান্স সরকার ১ দশমিক ৪ বিলিয়ন ইউরো খরচ করেছিল নদীকে দূষণমুক্ত করে। শেষ পর্যন্ত প্যারিস শহরের মেয়র এনি হিদালগো সীনে নেমে পড়েছিলেন সাঁতার কাটতে। পুরো বিশ্বকে যেন আশ্বস্ত করতে  চেয়েছিলেন। কিন্তু তাতে লাভের লাভ হলো না। 

বাংলাদেশ সময় দুপুর ১২টায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নদীর পানিকে এখনো দূষণমুক্ত করতে না পারায় প্রতিযোগিতাটি স্থগিত করা হয়েছে। প্যারিস অলিম্পিকের আয়োজক কর্তৃপক্ষ ও ওয়ার্ল্ড ট্রায়াথলন এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। ১ জুলাই ছেলে ও মেয়েদের ট্রায়ালথন অনুষ্ঠিত হবে। বিবৃতিতে বলা হয়, গত শুক্র ও শনিবার প্রচুর বৃষ্টিপাতের কারণে নদীর কিছু জায়গায় দূষণ আরও বেড়েছে যা ‘এখনো গ্রহণযোগ্য সীমার ওপরে।’

পরীক্ষা করে দেখা গেছে, উচ্চমাত্রায় ব্যাকটেরিয়া থাকায় সুইমিং আয়োজনের জন্য নিরাপদ নয় সেন। নতুন তারিখেও যদি এমন অসুবিধা হয় তবে ট্রায়াথলন থেকে বাদ যাবে সাঁতারের অংশ। এই প্রতিযোগিতায় সাঁতারের সঙ্গে থাকে সাইক্লিং ও দৌড়। 

এর আগে বাস্কেটবলের উদ্বোধনী ম্যাচে পুয়ের্তো রিকোর বিপক্ষে দক্ষিণ সুদানের ম্যাচে ভুল জাতীয় সংগীত বাজিয়ে কিছুক্ষণের মধ্যে তা বন্ধ করে দেয়া হয়। বাজানো হয়েছিল সুদানের জাতীয় সংগীত। অথচ ২০১১ সালে স্বাধীন হয়েছিল দেশটি। এবারই প্রথম এসেছে বাস্কেটবলের ইভেন্টে। ম্যাচ শুরুর আগে এমন ভুলের কারণে বেশ অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়। 

এছাড়া, উদ্বোধনী অনুষ্ঠানে মার্চপাস্টের সময় দক্ষিণ কোরিয়ার দলকে উত্তর কোরিয়া হিসেবে পরিচয় করিয়ে দিয়ে বড় ভুল করেছিল আয়োজক কমিটি যা নিয়ে তাদের বেশ বেগ সমালোচনা শুনতে হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়