শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৬:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাইকেল ফেলপসের অলিম্পিক রেকর্ড ভাঙলেন ফ্রান্সের লিওঁ মারশাঁ

স্পোর্টস ডেস্ক: মাইকেল ফেলপস, বিশ্ব সাঁতারে পরিচিত নাম। অলিম্পিক সাঁতারে একচ্ছত্র আধিপত্য ছিলো যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর। কিংবদন্তি এই সাঁতারু অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশি ২৩বার স্বণপদর্ক জিতেছেন। সুইমিং ইভেন্টের নাম যতবারই সামনে আসবে, ততবারই উচ্চারিত হবে তার নাম। সাঁতারের রেকর্ডে তাকে একক সম্রাট বললেও খুব একটা অত্যুক্তি হয় না। চ্যানেল২৪

প্যারিস অলিম্পিকে কিংবদন্তি ফেলপসের রেকর্ড ভাঙলেন স্বাগতিক ফ্রান্সের সাঁতারু লিওঁ মারশাঁ। এই তরুণ সুইমিং পুলে নিজেকে জানান দিয়েছেন বেশ কয়েক বছর ধরেই। ২০২২ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার ও ৪০০ মিটার মিডলেতে সোনা এবং ২০০ মিটার বাটারফ্লাইয়ে পেয়েছিলেন রুপা। 

২০২৩ সালে এসে ২০০ মিটার মিডলে, ৪০০ মিটার মিডলে ও ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে জিতেছেন সোনা। এবার ২০২৪ সালে এসে ফেল্পসের অলিম্পিক রেকর্ড ভাঙলেন তিনি। 

বর্তমানে ৪০০ মিটার মিডলেতে বিশ্ব রেকর্ডের মালিক মারশাঁ। প্যারিসের লা ডিফেন্স অ্যারেনাতে পুলে নেমে এই ইভেন্টেই ভেঙেছেন ২০০৮ বেইজিং অলিম্পিকে সাঁতার কিংবদন্তি মাইকেল ফেলপসের গড়া রেকর্ড। ৪ মিনিট ০২.৯৫ সেকেন্ড সময় নিয়েছেন মারশাঁ। বেইজিংয়ে ফেলপস সময় নিয়েছিলেন ৪ মিনিট ০৩.৮৪ সেকেন্ড। 

২০২৩ সাল পর্যন্ত এটিই ছিল বিশ্ব রেকর্ড। গত বছর জাপানে ৪ মিনিট ০২.৫০ সেকেন্ড সময় নিয়ে ফেলপসের রেকর্ড ভাঙেন মারশাঁ। এই ইভেন্টে ৪ মিনিট ০৮.৬২ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন জাপানের তোমোইয়ুকি মাতসুশিতা। ব্রোঞ্জ জিতেছেন যুক্তরাষ্ট্রের কারসন ফস্টার। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়