শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১৮ জুলাই, ২০২৪, ০৪:৫৮ দুপুর
আপডেট : ০৯ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জেলখানায় ক্রিকেট খেলে আইসিসির পুরস্কার পেলো মেক্সিকো

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা (আইসিসি) ডেভেলপমেন্ট পুরস্কার প্রদান করেছে ছয়টি দেশকে। সহযোগী দেশগুলোতে ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করায় এই পুরস্কার দিয়েছে সংস্থাটি।

ছয়টি ভিন্ন ক্যাটাগরিতে দেওয়া হয়েছে এই পুরস্কার। ছয়টি দেশ হলো, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, মেক্সিকো, ওমান এবং স্কটল্যান্ড। এই ছয়টি দেশকে বাছাই করা হয়েছে ২১টি দেশের মধ্য থেকে। 

এর মধ্যে এ বছরের সেরা পুরস্কার পেয়েছে মেক্সিকো। ভারতে স্ট্রিট চাইল্ড বিশ্বকাপে দল পাঠিয়েছিল তারা। পাশাপাশি নিজেদের উদ্যোগে মেক্সিকো সিটিতে জেলখানায় বন্দিদের পুনর্বাসনের অংশ হিসেবে ক্রিকেট খেলার আয়োজন করে। যে আয়োজনের জন্য ‘আইসিসি ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ অব দা ইয়ার’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে মেক্সিকো।

আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেক্সিকো ক্রিকেটের চেয়ারম্যান বেন ওয়েন এই অর্জনকে বিশাল সম্মাননা হিসেবে দেখছেন। হানড্রেড পারসেন্ট ফিমেল ক্রিকেট ইনিশিয়েটিভ অব দা ইয়ার পুরস্কার জিতেছে ওমান। ‘ক্রিকেট ফর হার’ প্রকল্পের মাধ্যমে নারী প্রতিভা খুঁজে বের করা, পরিচর্যা, স্কিল বাড়ানো ও নারীর ক্ষমতায়নের উদ্যোগের জন্য এই স্বীকৃতি ওমান পেয়েছে।

‘মেনস পারফরম্যান্স অব দা ইয়ার’ পুরস্কার জিতেছে নেদারল্যান্ডস। বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডকে হারিয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নেদারল্যান্ডস। এরপর দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকেও হারায় বিশ্বকাপের মঞ্চে।

‘উইমেনস পারফরম্যান্স অব দা ইয়ার’ জিতেছে সংযুক্ত আরব আমিরাত। নেপাল জিতেছে ‘আইসিসি ডিজিটাল ফ্যান এনগেজমেন্ট ইনিশিয়েটিভ অব দা ইয়ার’ পুরস্কার। মাঠ ভর্তি গ্যালারির কারণে ক্রিকেট উন্মাদনায় নেপাল আলাদভাবে নজর কেড়েছে। -রাইজিং বিডি

‘ক্রিকেট ফর গুড সোশাল ইম্প্যাক্ট ইনিশিয়েটিভ’ পুরস্কার পেয়েছে স্কটল্যান্ড। ‘বিয়ন্ড বাউন্ডারিস’ নামের একটি সংস্থার সঙ্গে স্কটল্যান্ড ক্রিকেট কাজ করছে। যারা তরুণ, সুবিধাবঞ্চিত ও অবহেলিত মানুষদের নিয়ে কাজ করে। এছাড়া বিনামূল্যে কমিনিউটি সেশন পরিচালনা করেও আসছে।

এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়