শিরোনাম
◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা? ◈ লেবানন থেকে প্রথম ধাপে দেশে ফিরলেন ৫৪ বাংলাদেশি ◈ পাস করানোর দাবিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তালা দিলেন শিক্ষার্থীরা ◈ ১ থেকে ১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়া বিমানে চড়বেন না! ফের হুমকি খলিস্তানি নেতা পন্নুনের ◈ শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত বিষয়, বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির ◈ অন্তর্বর্তী সরকারের সংস্কার কর্মসূচি বাস্তবায়নে ডাচ  সরকারের কারিগরি সহায়তার প্রতিশ্রুতি  ◈ অজ্ঞাতস্থান থেকে ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারির বিবৃতি, যা বললেন ◈ মধ্যপ্রাচ্যে পরিবর্তনের হাওয়া: সৌদিকে পর্যবেক্ষক রেখে ইরান-রাশিয়া-ওমান যৌথ নৌ-মহড়া

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ১০:৩৬ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৬:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্রিকেটারদের প্রতি কঠোর হচ্ছে পিসিবি

স্পোর্টস ডেস্ক : পাকিস্তান ক্রিকেট দলের অবস্থা স্বস্তিদায়ক নয়। ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তান আর টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কাছে হেরে হয়েছে নেতিবাচক সংবাদের শিরোনাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা গ্রুপ পর্ব থেকে ছিটকে যায়। 

দলের এমন টানা ভরাডুবিতে ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাবর আজমদের বেতন কেটে নেওয়ার গুঞ্জনও শোনা গিয়েছিল। সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। তবে সামনের দিনগুলো খুব একটা সহজও হচ্ছে না পাকিস্তানের জন্য। আপাতত জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

পিসিবি এত দিন বাবরদের সঙ্গে চুক্তি করত তিন বছরের জন্য। এ বার থেকে এক বছরের জন্য চুক্তি করবে পাক বোর্ড। এখন যে চুক্তি রয়েছে, তারও মেয়াদ কমিয়ে এক বছর করা হবে। প্রতি বছর চুক্তির আগে ক্রিকেটারদের ফিটনেস, পারফরম্যান্স, ব্যবহার সব কিছু বিবেচনায় আনা হবে।

সোমবার লাহোরে ক্রিকেট বোর্ডের এক বৈঠকে পিসিবি চেয়ারম্যান মহসীন নাকভি এই সিদ্ধান্ত নিয়েছেন। পিসিবি কর্তারা ছাড়াও বৈঠকে ছিলেন পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের কোচ গ্যারি কার্স্টেন, লাল বলের ক্রিকেটের কোচ জেসন গিলেসপি, সহকারী কোচ আজহার মেহমুদ, দুই নির্বাচক মহম্মদ ইউসুফ এবং আসাদ শফিক।

পিসিবির এক কর্মকর্তার সূত্রে খবর, ‘কেন্দ্রীয় এবং ঘরোয়া ক্রিকেটের চুক্তিতে থাকা প্রত্যেক খেলোয়াড়কে তিন মাস অন্তর বাধ্যতামূলক ভাবে ফিটনেস পরীক্ষা দিতে হবে। পরীক্ষা নেবেন কার্স্টেন এবং গিলেসপি। দলে নির্বাচনের সময় গুরুত্ব দিয়ে দেখা হবে কোচদের রিপোর্ট। দল বা চুক্তির তালিকায় জায়গা পেতে হলে নিজেদের প্রমাণ করতে হবে ক্রিকেটারদের। অতীত পারফরম্যান্স বিচারে কারও জায়গা দলে হচ্ছে না।’ 

বেশ কিছু দিন ধরেই বাবরদের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছে। তাই এ ব্যাপারে ছাড় দিতে রাজি নন বোর্ডকর্তারা। গত বছর কেন্দ্রীয় চুক্তির সময় পিসিবি চেয়ারম্যান ছিলেন জাকা আশরাফ। সে সময় ক্রিকেটারেরা দাবি করেছিলেন, তিন বছর সময়ের মধ্যে চুক্তির কোনও শর্ত পরিবর্তন করা যাবে না। বেতন সংক্রান্ত কিছুও পরিবর্তন করা যাবে না। এ ছাড়াও মেয়াদ শেষের আগে কোনও ক্রিকেটারের চুক্তি খারিজ করতে পারবে না পিসিবি। 

আশরাফ ক্রিকেটারদের সব শর্ত মেনে নিয়েছিলেন সে সময়। নতুন সিদ্ধান্ত কার্যকর করতে হলে, বাবরদের চুক্তিতে হাত দিতে হবে। ফলে ক্রিকেটারদের সঙ্গে সংঘাত তৈরি হতে পারে পাক বোর্ডের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়