শিরোনাম
◈ টাঙ্গাইলের ছানোয়ার বছরে কফি উৎপাদন করেন ১ টন, রয়েছে অন্যান্য সবজিও ◈ পেনাল্টি ছাড়া রোনালদো থেকে মেসির গোল বেশি ◈ ইমার্জিং এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গোলো বাংলাদেশ ◈ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমবার চ্যাম্পিয়ন  ◈ পিসিবির নতুন প্রস্তাব, ভারত নিজ দেশ থেকে আসা-যাওয়া করে চ্যাম্পিয়নস ট্রফি  খেলতে পারবে ◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও)

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০৩:২৫ দুপুর
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউরোর সেরা উদীয়মান ফুটবলার ইয়ামাল, সেরা খেলোয়াড় রদ্রি

স্পোর্টস ডেস্ক: এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সেরা ফুটবলারের লড়াইটা চলছিল স্পেনের রদ্রি ও লামিনে ইয়ামালের মধ্যে। শেষ পর্যন্ত এই পুরস্কার উঠেছে রদ্রির হাতে। তবে খালি হাতে ফেরেননি ১৭ বছর বয়সী ইয়ামালও। এই ফরোয়ার্ড জিতেছেন টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার।

রোববার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থবারের মতো ইউরোর শিরোপা জেতে স্পেন। এদিন গোল করতে না পারলেও দলের প্রথম গোলে সহায়তা করেন ইয়ামাল। এছাড়া পুরো আসরে মোট চারটি গোলে সহায়তা করেন এই তরুণ। যা ইউরোর এক আসরে সর্বোচ্চ। সেমি-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে বক্সের বেশ বাইরে থেকে করেন টুর্নামেন্টে নিজের প্রথম ও একমাত্র গোল।

অন্যদিকে চোটের কারণে প্রথমার্ধের পর আর মাঠে নামতে পারেনি রদ্রি। তবে এর আগে আসর জুড়ে এই মিডফিল্ডার ছিলেন স্পেনের মাঝমাঠের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। মাঝ মাঠ নিয়ন্ত্রণ করে সব মিলিয়ে ৫২১ মিনিট খেলে পাস দেন ৪১১ টি। পাসের সফলতার হার প্রায় ৯৩ শতাংশ। গোলও করেন একটি।
আসরের সেরা খেলোয়াড় ও সেরা তরুন খেলোয়াড়ের পুরস্কার ছাড়াও গোল্ডেন বুট জয়ীদের মধ্যে আছেন আরেক স্প্যানিশ দানি ওলমো। তবে এই পুরস্কার তাকে ভাগাভাগি করতে হয়েছে আরও পাঁচ জনের সঙ্গে। তারা হলেন ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

সবারই গোল ৩টি করে। তবে ফাইনালে কেইন বা ওলমোর যে কেউ গোল পেলে এককভাবেই সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেতেন। -অলআউট স্পোর্টস
এর আগে একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে বিভিন্ন নিয়মে গোল্ডেন বুটের পুরস্কার দিয়েছে উয়েফা। তবে এবার আয়োজকদের পক্ষ থেকে আগেই ঘোষণা দেওয়া হয় একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে সবাইকেই গোল্ডেন বুট দেওয়া হবে।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়