শিরোনাম
◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও) ◈ আওয়ামী লীগের আধিপত্য রক্ষার চেষ্টা, দাঁড়াতে দিচ্ছে না বিএনপি  ◈ জাতীয় ক্রিকেট, খুলনার সৌম্য ও বিজয় বর্থ, মেহেরবের ৬ উইকেটে রাজশাহীর বড় লিড ◈ কানাডা-ভারত কূটনৈতিক সম্পর্কে ফাটল, ফের উত্তেজনা ◈ বাফুফে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন রুহুল আমিন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় সিনিয়র সহ সভাপতি ইমরুল হাসান ◈ সিরিজের প্রথম টেস্টে সোমবার বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৬:২৫ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৪:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংসে হারালো ইংল্যান্ড

আহমেদ ফয়সাল: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে লর্ডসে ইনিংস ও ১১৪ রানে জিতেছে ইংল্যান্ড। আর এই জয়ে নিজের বিদায়টা রাঙালেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

৪১ বছর বয়সী অ্যান্ডারসন আগেই ঘোষণা দিয়েছিলেন এই টেস্টটি তার ক্যারিয়ারে শেষ ম্যাচ। তাই এটিকে অনেকেই বলেছেন আন্ডারসনের টেস্ট।

শুক্রবার (১২ জুলাই) ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেট ও ৭৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে। দিনের ১৪তম ওভারেই উইকেট হারায় ক্যারিবিয়ানরা। সেই উইকেটটি নেন অ্যান্ডারসন নিজেই। জসুয়া ডি সিলভার ব্যাটের কানা লেগে জেমি স্মিথের গ্লাভসে ধরা পড়েন।

এ নিয়ে দ্বিতীয় ইনিংসে তিন উইকেট শিকার করলেন তিনি। প্রথম ইনিংসে পেয়েছিলেন এক উইকেট। সব মিলিয়ে টেস্ট ক্যারিয়ারে ৭০৪ উইকেট শিকার করেছেন এই পেসার।

এরপর দ্রুতই আলজারি জোসেফ ও সামার জোসেফকে সাজঘরে ফেরান গাস অ্যাটকিনসন। পরে জেইডেন সিলসের উইকেট নিয়ে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করলেন তিনি। অভিষেক টেস্টে সব মিলিয়ে ১২ উইকেট পেয়েছেন অ্যাটকিনসন। প্রথম ইনিংসে ৪৫ রান খরচায় নিয়েছেন ৭ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৬১ রানে নেন ৫ উইকেট।

এর আগে প্রথম ইনিংসে আটকিনসনের নৈপুণ্যে বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১২১ রানেই অলআউট করে স্বাগতিকরা।

জবাবে ব্যাট করতে নেমে ৩৭১ রানের বড় স্কোর গড়ে ইংলিশরা। দলকে বড় সংগ্রহ এনে জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক ও জেমি স্মিথরা। পাঁচ জনই ফিফটি পেয়েছেন। তাদের ফিফটিতে ২৫০ রানের লিড পায় ইংল্যান্ড।

পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ফের চাপে পড়ে সফরকারীরা। টপ অর্ডারের কেউই দলের হাল ধরতে পারেননি। লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষে সফরকারীদের সংগ্রহ ছিল ৬ উইকেট হারিয়ে ৭৯ রান। আর ৫৭ রান যোগ করতেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সম্পাদনা: এল আর বাদল

এএফ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়