শিরোনাম
◈ রিজার্ভ থেকে কোনো অর্থ খরচ না করেই দুই মাসে দেনা পরিশোধ দেড় বিলিয়ন ডলার (ভিডিও) ◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২৪, ০১:০৬ দুপুর
আপডেট : ০৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বকাপ প্রাইজমানি কার ভাগে কত টাকা

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয় করায় আইসিসি থেকে ২০ কোটি রুপি প্রাইজমানি পেয়েছে ভারত। আর দেশটির বোর্ড  দিয়েছে ১২৫ কোটি রুপি। বিপুল পরিমাণ এই আর্থিক পুরস্কার এখন ভাগাভাগির কাজ চলছে।

যশস্বী জয়সোয়াল, সঞ্জু স্যামসন ও যুজবেন্দ্র চাহাল— বিশ্বকাপ দলে থাকলেও এ তিনজনের কেউই ম্যাচ খেলার সুযোগ পাননি। টি–টোয়েন্টি বিশ্বকাপজুড়ে দলের সঙ্গে ঘোরাঘুরিতেই সময় কেটেছে তাঁদের। বদলি হিসেবে কিছুক্ষণের জন্য ফিল্ডিংই করেছেন শুধু। ম্যাচ খেলতে না পারলেও দলে থাকার সুবাদেই ৫ কোটি রুপি করে পুরস্কার পাচ্ছেন তার। ১৫ সদস্যের দলে থাকা প্রত্যেকে পাবেন ৫ কোটি রুপি করে। তবে বিশ্বকাপ দলের সঙ্গে থাকা সবাই একই পরিমাণ অর্থ পাচ্ছেন না। কোচ ও অন্যান্যা স্টাফসহ দলের মোট সদস্য সংখ্যা ৪২।

১৫ খেলোয়াড়ের সঙ্গে প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও পাচ্ছেন ৫ কোটি রুপি করে। কোচিং স্টাফে আরও ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, ফিল্ডিং কোচ টি দিলিপ ও বোলিং কোচ পরস মামব্রে। তারা আড়াই কোটি রুপি করে পাবেন। আর অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক কমিটির প্রত্যেকে পাবেন ১ কোটি রুপি করে।

ভারতের ৪২ সদস্যের বিশ্বকাপ দলে ছিলেন তিনজন ফিজিও, তিনজন থ্রোডাউন স্পেশালিস্ট, দুজন  মালিশকারী এবং স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ। এদের সবাইকে দেওয়া হবে ২ কোটি রুপি করে। দলের সঙ্গে নিয়মিত না থাকলেও রিজার্ভ খেলোয়াড় হিসেবে ডাক পাওয়া রিংকু সিং, শুবমান গিল, আবেশ খান ও খলিল আহমেদদের  দেওয়া হবে ১ কোটি রুপি করে।

১৯৮৩ সালে প্রথম বিশ্বকাপজয়ী ভারতীয় দলকে কোনো অর্থপুরস্কার দেয়নি বিসিসিআই। বোর্ডের কাছে পুরস্কার দেওয়ার মতো অর্থ না থাকায় তহবিল গঠনের জন্য লতা মুঙ্গেশকরকে নিয়ে কনসার্টের আয়োজন করা হয়েছিল। টাইমস অব ইন্ডিয়ার খবর অনুসারে, কপিল দেবের নেতৃত্বাধীন দলের খেলোয়াড়দের ২৫ হাজার রুপি করে দেওয়া হয়েছিল সে সময়।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়