শিরোনাম
◈ আওয়ামী লীগ সরকার পতনের পর ভারত থেকে পণ্য আমদানি কতটা কমেছে? ◈ বঙ্গভবনের আজকের পরিস্থিতি বিষয়ে যা জানা গেল ◈ বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে আফগানিস্তানের দল ঘোষণা ◈ দুই গোলে পিছিয়ে থেকেও রিয়াল মাদ্রিদ হারালো বরুশিয়া ডর্টমুন্ডকে ◈ শ্রীলঙ্কার কাছে হেরে ইমার্জিং এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায় ◈ মেসির শরীরে লাগানো ক্যামেরায় খেলা লাইভস্ট্রিম হবে! ◈ আইজিপির কাছে পাঠানো হয়েছে হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা : চিফ প্রসিকিউটর ◈ সাগরে ঘূর্ণিঝড়, দেশের সব সমুদ্র বন্দরে দুই নম্বর সতর্ক সংকেত ◈ সরকারি কাজের গতি বাড়াতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৫ নির্দেশনা ◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ

প্রকাশিত : ২৩ অক্টোবর, ২০২৪, ১০:১৩ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ১২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে, রাজনীবিদদের নানা মন্তব্য

মহসিন কবির: শেখ হাসিনার পতনের পর দেশে বিভিন্ন ধরনের ঘটনা ঘটছে। এসব ঘটনার পেছনে গভীর ষড়যন্ত্র হিসেবে দেখেছেন রাজনীতিবিদরা।  

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, স্বৈরাচারী সরকারের ফেলে যাওয়া দলবাজ উচ্ছিষ্ট প্রশাসনের চলমান ষড়যন্ত্রের কাছে এ সরকার মাঝে মাঝে অসহায় বোধ করছে। তাদের এই ছোট ছোট ষড়যন্ত্র এক সময় মহাবিপদ ডেকে আনবে। তাই এদের অপসারণ করতে হবে।’

তারেক রহমান বলেন, ‘জনগণের মাধ্যমে নির্বাচিত সরকারই কেবল গণতন্ত্র ও দেশে উন্নয়নের নতুন ধারা সৃষ্টি করতে পারে। এ সরকারের প্রতি সেদিনও আমাদের সমর্থন ও আস্থা ছিল, আজও আছে। আমাদের আস্থাকে প্রশ্নহীন রাখার চ্যালেঞ্জ কিন্তু তাদেরকেই নিতে হবে। স্বৈরাচার পতনের এই মহাসময়ে দেশের গণতন্ত্রকামী রাজনৈতিক দল, ছাত্র-জনতা, কৃষক, শ্রমিক ও সর্বস্তরের মানুষের অবদানকে যদি আমরা মর্যাদা দিতে ব্যর্থ হই, তাহলে ১৬ বছরের স্বৈরাচারী হাসিনার গুম, খুন, হামলা-মামলা ও নির্যাতনের শিকার জনতার অবদানকে যদি স্বীকৃতি দিতে না পারি, তাহলে ইতিহাস আমাদের ক্ষমা করবে না।’

ভারতে বসে শেখ হাসিনাসহ আওয়ামী লীগের দোসররা দেশের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এরই অংশ হিসেবেই পোশাক খাতে নানা অস্থিরতা তৈরির চেষ্টা করছে তারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, দেশের মূল জায়গাগুলোতে এখনো ফ্যাসিস্টের দোসররা বসে আছে। পরিকল্পিতভাবে তারা ওঠে আসার চেষ্টা করছে। দেশের শাসন কাজ পরিচালনা করতে অন্তর্বর্তী সরকার বাধার সম্মুখীন হচ্ছে।

ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে বসে ষড়যন্ত্র করছে এবং সে দেশের সরকার তাঁকে সহায়তা করছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন,  আওয়ামী লীগ নেতা কর্মীদের কাছে দুর্নীতির  বিপুল পরিমাণ টাকা রয়েছে এবং তাদের হাতে অস্ত্র রয়েছে। যা ব্যবহার করে নাশকতা সৃষ্টি করতে চায় আওয়ামী লীগ।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, ‘স্বৈরাচারের দোসররা এখনো সক্রিয়। তারা অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ করতে ষড়যন্ত্র করে যাচ্ছে। জনগণের অধিকার যাতে আদায় না হতে পারে, সেই ষড়যন্ত্র করে যাচ্ছে।’

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা আবু সাঈদের রক্তের গন্ধ এখনো শুকায়নি। এর মধ্যেই এই অন্তবর্তীকালীন সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করে তাদেরকে অশান্তিতে রাখার আলামত আমরা দেখতে পাচ্ছি।

অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে আওয়ামী লীগের ষড়যন্ত্র জনগণ রুখে দাঁড়াবে বলে জানিয়েছেন জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগর আমীর শাহজাহান চৌধুরী। সোমবার (২১ অক্টোবর) নগরের দেওয়ান বাজারস্থ নগর কার্যালয়ে জামায়াতে ইসলামীর থানা প্রতিনিধি সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। 

শাহজাহান চৌধুরী বলেন, ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলা পরিস্থিতির স্থিতিশীলতা অর্জন এবং আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক উন্নয়নে যখন সরকার কাজ করছে তখনই পতিত আওয়ামী সন্ত্রাসী এবং দুর্নীতিবাজ এবং দখলদাররা গভীর ষড়যন্ত্রের মাধ্যমে সরকারকে ব্যর্থ করার অপচেষ্টা চালাচ্ছে। জনগণ অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে আওয়ামীলীগের ষড়যন্ত্র রুখে দাঁড়াবে।

দেশকে অকার্যকর করতে নানামুখী ষড়যন্ত্র চলছে উল্লেখ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল এ এইচ এম হামিদুর রহমান আযাদ বলেছেন, টেকসই গণতন্ত্রের জন্য সংস্কার প্রয়োজন। বর্তমান অন্তর্বর্তী সরকারকে কালক্ষেপণ না করে, প্রয়োজনীয় সংস্কার শেষে দ্রুততম সময়ে নির্বাচন দিতে হবে। 

দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, পলাতক ফ্যাসিবাদী শক্তি এখনো দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে চলছে। অন্তর্বর্তী সরকার বিপ্লবী রূপ নিতে ব্যর্থ হওয়ার কারণে এখনো দেশ পুরোপুরি ফ্যাসিবাদমুক্ত হয়নি।

অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে একের পর এক ভয়াবহ ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন মাদরাসা শিক্ষকদের অরাজনৈতিক সংগঠন ‘বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন’র সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন।

বাহাউদ্দীন বলেন, আমরা একটা দুঃশাসন থেকে মুক্ত হয়ে সুশাসনের দিকে যাত্রা শুরু করেছি মাত্র। এর মধ্যে অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে একের পর এক ভয়াবহ ষড়যন্ত্র চলছে। এ সরকারের সামনে ১৬ বছরের জঞ্জাল সরানোর চ্যালেঞ্জ। ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, গোটা সমাজটা পচে গেছে, সবকিছু নষ্ট হয়ে গেছে।

প্রবাসী সরকার গঠনের নামে আওয়ামী লীগ, শেখ হাসিনা ও ভারত সরকার মামার বাড়ির আবদার তুলে দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করছে বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহসভাপতি ও দলীয় মুখপাত্র রাশেদ প্রধান।

তিনি বলেন, প্রবাসী সরকার আওয়ামী লীগের নতুন ষড়যন্ত্র। সুতরাং প্রবাসী সরকার গঠনের চেষ্টা করা হলে আওয়ামী লীগের নাম-নিশানা বাংলাদেশের ছাত্র-জনতা চিরতরে মুছে দেবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়