শিরোনাম
◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি ◈ নির্বাচন নিয়ে সরকারের বক্তব্যে সন্দেহ তারেকের : সহযোগীদের খবর

প্রকাশিত : ০৯ অক্টোবর, ২০২৪, ০৭:০৩ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেসব শাসকরা ক্ষমতাচ্যুত হয়ে পালিয়েছে

মহসিন কবির : গণ আন্দোলনের মুখে বিশ্বের অনেক শাসকই নিজ দেশে ছেড়ে পালিয়ে গেছেন। এসব শাসকরা বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন। কেউ কেউ আবার দেশে ফিরেছেন। অনেকে আবার দেশ ছেড়ে যাননি। 

এদের মধ্যে রয়েছেন- বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে, ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ, উগান্ডার স্বৈরশাসক ইদি আমিন, তিউনিসিয়ার প্রেসিডেন্ট জাইন আল-আবিদিন বেন আলী, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি, ফিলিপিন্সের প্রেসিডেন্ট মার্কোস, ইরানের রাজা মোহাম্মদ রেজা শাহ পাহলভি, পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মুশাররফ, থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াত, লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট চার্লস টেলর।

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ আগস্ট গণ আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশে ছাড়েন। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন। তবে সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন কথা শোনা গেলেও সেটি সত্যি না বলেছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। 

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ রাশিয়া-পন্থী হিসেবে পরিচিত ছিলেন। যদিও তিনি গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট ছিলেন। তার রাশিয়া-পন্থী নীতির প্রতিবাদে ২০১৪ সালে তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয় এবং এক পর্যায়ে বিরোধীরা রাজধানী কিয়েভ দখল করে নেয়।
তখন ইউক্রেনের পার্লামেন্ট মি. ইয়ানুকোভিচকে বরখাস্ত করে এবং তিনি রাশিয়ায় পালিয়ে যান। তখন থেকে তিনি রাশিয়াতে অবস্থান করছেন।

জনরোষের মুখে ক্ষমতাচ্যুত হয়ে ১৯৭৯ সালে দেশ ছেড়ে যেতে বাধ্য হন  উগান্ডার স্বৈরশাসক ইদি আমিন। তিনি তখন সৌদি আরবে আশ্রয় নিয়েছিলেন।

তবে এর আগে কিছুদিন তিনি লিবিয়া এবং ইরাকে অবস্থান করেছিলেন। প্রায় দুই দশক সৌদি আরবের জেদ্দায় লোহিত সাগরের পাশে বিলাসবহুল বাড়িতে তিনি কাটিয়েছেন। এসময় তার যাবতীয় খরচ বহন করেছিল সৌদি সরকার। ১৯৯৯ সালে উগান্ডার সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, আমি এখানে ভালো আছি। নিরিবিলি জীবন-যাপন করছি।

২০১১ সালে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিাকার কয়েকটি দেশে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা স্বৈরশাসকদের বিরুদ্ধে গণআন্দোলন শুরু হলে ক্ষমতাচ্যুত হন তিউনিসিয়ার বেন আলী। তেইশ বছর দেশ শাসন করার পর গণআন্দোলনের মুখে তিনি দেশ থেকে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নিয়েছিলেন।

২০২১ সালে আফগানিস্তান থেকে আমেরিকার সৈন্য প্রত্যাহারের পর তালেবান যোদ্ধারা বেশ দ্রুত রাজধানী কাবুল দখল করার জন্য এগিয়ে আসতে থাকে। এসময় রাজধানী কাবুল থেকে পালিয়ে যান দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। প্রথমে তার গন্তব্য নিয়ে অস্পষ্টতা থাকলেও পরবর্তীতে জানা যায়, মি. ঘানি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছে।

জনবিক্ষোভ ও বিরোধীদের প্রতিরোধের মুখে ১৯৮৬ সালে ফিলিপিন্সের প্রেসিডেন্ট মার্কোস ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছেড়ে চলে যান। ক্ষমতায় টিকে থাকার জন্য মার্কোস যুক্তরাষ্ট্রের সহায়তা কামনা করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান-এর পরামর্শে মার্কোস তখন যুক্তরাষ্ট্রের অন্তর্গত প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়াম আশ্রয় নেন।

ইরানের রাজতন্ত্রের শেষ শাসক ছিলেন মোহাম্মদ রেজা শাহ পাহলভি, যিনি অনেকের কাছে ‘ইরানের শাহ’ হিসেবে পরিচিত। ইরানে ইসলামী বিপ্লবের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছেড়ে যেতে বাধ্য হন মোহাম্মদ রেজা শাহ পাহলভি। ফ্রান্সে বসে সেই বিপ্লবের নেতৃত্ব দিয়েছিলেন আয়াতোল্লাহ রুহুল্লা খোমেনি।

পাকিস্তানে নওয়াজ শরীফ নির্বাচনের মাধ্যমে তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী থাকার সময় ১৯৯৯ সালে তৎকালীন সেনাপ্রধান জেনারেল পারভেজ মুশারফের সাথে দ্বন্দ্বে জড়িয়ে তিনি ক্ষমতাচ্যুত হন। তাকে দুর্নীতির মামলায় সাজাও দেয়া হয়। এরপর সৌদি আরব ও আমেরিকার মধ্যস্থতায় তিনি নির্বাসনে গিয়েছিলেন সৌদি আরব।

পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মুশাররফ ক্ষমতা নিয়েছিলেন নওয়াজ শরীফকে পদচ্যুত করার মাধ্যমে। পারভেজ মুশাররফ ২০০১ সালে থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। ২০০৮ সালে নির্বাচনে পরাজিত হয়ে তিনি দেশ ছেড়ে যান।

এর পাঁচ বছর পরে ২০১৩ সালে তিনি আবারো দেশে ফিরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার চেষ্টা করলে তাকে গ্রেফতার করা হয়। ২০১৬ সালে মুশাররফ আবারো সরকারের সাথে সমঝোতার মাধ্যমে চিকিৎসার জন দুবাই যান এবং ২০২৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত সেখানেই ছিলেন।

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াতকে ২০০৬ সালে ক্ষমতাচ্যুত করেছিল দেশটির সেনাবাহিনী। থাকসিন পরিবার ও তাদের রাজনৈতিক দলের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল। ক্ষমতাচ্যুত হবার সময় থাকসিন শিনাওয়াত বিদেশে অবস্থান করছিলেন। সেনাবাহিনী ক্ষমতা নেবার পর থাকসিন লন্ডনে চলে যান। সেখানে তিনি ১৫ বছর নির্বাসনে ছিলেন। এরপর ২০২৩ সালে তিনি দেশে ফিরে আসেন।

লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট চার্লস টেলর দেশটিতে গৃহযুদ্ধের প্রেক্ষাপটে ২০০৩ সালে ক্ষমতা ছাড়তে বাধ্য হন। তিনি ছয় বছর লাইবেরিয়ার প্রেসিডেন্ট ছিলেন। টেলরের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবাতাবিরোধী অপরাধের অভিযোগ ছিল। সিয়েরা লিওনে গৃহযুদ্ধের সময় বিদ্রোহীরা গণহত্যা, ধর্ষণসহ যে নানা ধরণের অপরাধ করেছে, লাইবেরিয়ার প্রেসিডেন্ট হিসেবে মিস্টার টেলর তাদের অর্থ এবং অস্ত্র দিয়ে সক্রিয়ভাবে সহযোগিতা করেন বলে অভিযোগ আনা হয়েছিল।


শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ২০২২ সালে গণআন্দোলনের মুখে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছিল। এর আগে আন্দোলনে শ্রীলঙ্কা জুড়ে কয়েক লাখ মানুষ সরকার ঘোষিত কারফিউ অমান্য করেছিল। টিয়ার গ্যাস, জল কামান উপেক্ষা করে তারা শান্তিপূর্ণভাবে রাষ্ট্রপতির প্রাসাদের দিকে মিছিল নিয়ে এগিয়ে যাচ্ছিল। দেশ ছেড়ে পালিয়ে তিনি সিঙ্গাপুরে আশ্রয় নেন। এরপর তিনি থাইল্যান্ডে যান। প্রায় দুই মাস পরে রাজাপাকসে আবার দেশে ফিরে আসেন।

২০২৩ সালের ২৬ জুলাই এক অভ্যুত্থানে নাইজারের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট বাজোমকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী। একই সঙ্গে তারা দেশটির ক্ষমতা দখল করে। সামরিক অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় নাইজারের ওপর নিষেধাজ্ঞা দেয় পশ্চিম আফ্রিকার দেশগুলোর জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস)।

প্রতিবেদনটি তৈরিতে বিবিসি বাংলার সাহায্য নেওয়া হয়েছে

  • সর্বশেষ
  • জনপ্রিয়