শিরোনাম
◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি ◈ নির্বাচন নিয়ে সরকারের বক্তব্যে সন্দেহ তারেকের : সহযোগীদের খবর

প্রকাশিত : ০৭ অক্টোবর, ২০২৪, ০৩:৫৭ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেখ হাসিনার ভারত ছাড়ার গুঞ্জন

মহসিন কবির : ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক শেখ হাসিনা।  সামরিক হেলিকপ্টারে করে ভারত আশ্রয় নেন। এরপর থেকে ভারতেই অবস্থান করছেন তিনি।

তবে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরবর্তী গন্তব্য কোথায়? এ নিয়ে নানা কৌতূহল যেমন রয়েছে তেমন রয়েছে গুঞ্জন। 

জানা গেছে, যুক্তরাষ্ট্র ভারতের কাছে জানতে চেয়েছে, শেখ হাসিনা কীভাবে, কোন ব্যবস্থায় দিল্লিতে অবস্থান করছেন? জবাবে ভারত নাকি বলেছে, খুব স্বল্প সময়ের মধ্যেই মধ্যপ্রাচ্যের কোনো একটি দেশে তিনি চলে যাবেন। এ খবর প্রখাম হওয়ার পরই সর্বত্র আলোচনা চলেছে শেখ হাসিনা কোন দেশে যাবেন?

তবে নিশ্চিতভাবে কোন সূত্রই বিস্তারিত জানাতে পারেনি তিনি কোথায় গেছেন। অনেকে বলেছেন, ভারত ছেড়ে শেখ হাসিনা আরব আমিরাতের আজমান শহরে আশ্রয় নিয়েছেন। তবে নিশ্চিতভাবে কোন সূত্রই বিস্তারিত জানাতে পারেনি।

সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশ করা হয়েছে যে, আরব আমিরাতের আজমানে আওয়ামী লীগ নেতা শামীম ওসমানের নিজের একটি বাড়ি আছে। সম্প্রতি তাকে দেশটিতে দেখা গেছে। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও তিনি এ বিষয়ে সহযোগিতা করছেন বলে জানায় সূত্রগুলো।

তবে ঠিক কবে নাগাদ শেখ হাসিনা আরব আমিরাতে পৌঁছেছেন অথবা তিনি সত্যিই যে ভারত ছেড়েছেন, তার কোন তথ্য দায়িত্বশীল পক্ষ নিশ্চিত করতে পারেনি। এমনকি ভারতের পক্ষ থেকেও এমন কোন বক্তব্য দেওয়া হয়নি।

এর আগেও এমন গুঞ্জন রটে যে, পদত্যাগ করে দেশত্যাগের পর ভারতে গিয়ে সেখান থেকে ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে শেখ হাসিনা রাজনৈতিক আশ্রয় চেয়ে ব্যর্থ হয়েছেন।

তবে সে সময় তার ছেলে সজিব ওয়াজেদ জয় নিশ্চিত করে বলেন যে, তার মা ভারতেই আছেন এবং কোথাও আশ্রয় চাননি।

এদিকে আন্তর্জাতিক কূটনীতিক মহলে শেখ হাসিনার ভারতে অবস্থান নিয়ে মোদি সরকারকে দেশের ভেতরে-বাইরে যথেষ্ট চাপের মুখে পরতে হয়েছে। এনিয়ে মোদি সরকারকে বিব্রতকর অবস্থার মধ্যে দিয়ে যেতে হচ্ছে বলে বেশকিছু আন্তর্জাতিক গণমাধ্যম জানায়।

উল্লেখ্য, গত ৫ আগষ্ট বাংলাদেশে ছাত্রজনতার অভ্যুত্থানের ফলে শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশত্যাগ করে ভারতে চলে যান। সেখানে তিনি গত দুই মাস অবস্থান করেন। দেশটিতে শুধু তিনি নন, রয়েছেন আওয়ামী লীগের অনেক নেতা ও শেখ হাসিনা সরকারের সময়কার অনেক কর্মকর্তাও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়