শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০৩ অক্টোবর, ২০২৪, ০১:৩৫ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের প্রধানমন্ত্রীদের সাজা : একজনের সাজা মওকুফ, দুইজনের স্থগিত ও একজনের সাজা কমে অর্ধেক

এম এইচ বাচ্চু : বিশ্বের অনেক সাবেক প্রধানমন্ত্রীদের বিভিন্ন কারণে সাজা দিয়েছেন আদালত। অনেকে জেল খেটেছেন। আবার অনেক প্রধানমন্ত্রীর সাজা স্থগিত করা হয়েছে। এদের মধ্যে খালেদা জিয়ার সাজা মওকুফ করা হয়েছে। ইমরান খান ও নওয়াজ শরীফের সাজা স্থগিত করা হয়েছে। নাজিব রাজাকের সাজা কমিয়ে দেওয়া হয়েছে। দন্ড মওকুফ করায় রাজনীতিতেও ফিরেছেন কেউ কেউ।  

ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যান। এর পর দেশ পরিচালনার জন্য অন্তর্র্বতীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়। বঙ্গভবনে তিন বাহিনীর প্রধানদের উপস্থিতিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৈঠকে সিদ্ধান্ত হয়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দেওয়া হবে। সাড়ে ছয় বছর পর ৭ আগস্ট মুক্তি পেলেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। নির্বাহী আদেশে দন্ডাদেশ মওকুফ করে তাকে মুক্তি দেওয়া হয়। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দণ্ড মওকুফপূর্বক মুক্তির বিষয়ে আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মতামতের আলোকে সংবিধানের ৪৯ অনুচ্ছেদ প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিমকোর্ট হাইকোর্ট বিভাগের ক্রিমিনাল আপিল নং-১৬৭৬/১৮ (বিশেষ আদালত নং-৫ ঢাকা-এর বিশেষ মামলা নং-১৭/২০১৭ থেকে উদ্ভূত) এবং বিশেষ আদালত নং-৫, ঢাকা-এর বিশেষ মামলা নং-১৮/২০১৭-এ প্রদত্ত দ-াদেশ মওকুফপূর্বক নির্দেশক্রমে মুক্তি প্রদান করা হলো।

বিএনপি চেয়ারপারসন ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন তিনি। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক এই প্রধানমন্ত্রীর সাজা ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে স্থগিত করে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছিল। তখন থেকে ছয় মাস অন্তর আবেদন সাপেক্ষে তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছিল সরকার। ৭৯ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিস, হƒদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। 

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের শাস্তির মেয়াদ অর্ধেক কমিয়ে ৬ বছর করা হয়েছে। দেশটির শাস্তি মওকুফ বোর্ড (পারডনস বোর্ড) ২০২৪ সালে ৩ ফেব্রুয়ারি এ কথা জানিয়েছে। জনগণের কয়েক শ কোটি ডলার অপব্যবহারের দায়ে ২০২২ সালে নাজিবকে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আলোচিত এ মামলা ‘১ এমডিবি আর্থিক কেলেঙ্কারি’ নামে পরিচিত। মালোশিয়ার শাস্তি মওকুফ বোর্ড এক বিবৃতিতে জানায়, ‘মতামত ও পরামর্শের’ ভিত্তিতে নাজিবের সাজা কমানো ও জরিমানা মওকুফ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রাষ্ট্রীয় উপহার (তোশাখানা) বেচাকেনার মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবিকে দেওয়া ১৪ বছরের কারাদণ্ড স্থগিত করেছেন দেশটির ইসলামাবাদ হাইকোর্ট। ২০২৪ সালের ১ এপ্রিল এই আদেশ দেশ দেন আদালত। সাধারণ নির্বাচনের কয়েক দিন আগে গত ৩১ জানুয়ারি ইসলামাবাদের জবাবদিহি আদালত এই দুজনকে এ সাজা দেন। পরদিনই নিয়মবহির্ভূতভাবে বিয়ে (বুশরার ইদ্দত পূর্ণ না হওয়া) করার এক মামলায় প্রত্যেককে সাত বছর করে কারাদণ্ড দেন আরেকটি আদালত। 

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও মুসলিম লিগ নেতা নওয়াজ শরিফ ও তার মেয়ে কুলসুম নওয়াজের সাজা দেশটির সর্বোচ্চ আদালতেও স্থগিত হয়েছে। ২০২৩ সালের ৪ আগস্ট অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজের সাজা স্থগিত করে ইসলামাবাদ হাইকোর্টের দেয়া আদেশ বহাল রাখেন সুপ্রিমকোর্ট। পাঁচ সদস্যের গঠিত বেঞ্চে এ মামলাটির শুনানি হয়। পরে পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিছার হাইকোর্টের রায় বহাল রাখেন।

আদালত বলেন, জামিন বাতিলের জন্য প্রয়োজনীয় তথ্য-প্রমাণ উপস্থাপন করতে পারেনি ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো। সুতরাং ইসলামাবাদ হাইকোর্টের জামিন দেয়ার সিদ্ধান্ত সঠিক ছিলো।

২০১৮ সালের জুলাই মাসে দুর্নীতির দায়ে নওয়াজ শরিফকে ১০ বছর এবং তার মেয়ে মরিয়াম নওয়াজকে ৭ বছরের কারাদণ্ড দেয় পাকিস্তানের জবাবদিহিতা আদালত। পরে রায়টি স্থগিত করেন ইসলামাবাদের হাইকোর্ট।

এদিকে মোদি পদবি মামলায় অবশেষে সুপ্রিম কোর্টে স্বস্তি মিলল কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। ২০২৩ সালের ৪ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই, পি এস নরসিংহ ও সঞ্জয় কুমারের বেঞ্চ রাহুলের সাজা স্থগিত রাখার নির্দেশ দেন।

সাজা স্থগিত রাখার নির্দেশ দেওয়ার ফলে রাহুল তাঁর লোকসভার সদস্যপদ ফেরত পান। ভোটেও দাঁড়ান। সংসদ সদস্যও হয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়