শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ০২:০৩ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এলাকায় ফিরতে টাকা দিচ্ছেন আ.লীগ নেতাকর্মীরা, বিএনপির অস্বীকার !

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালান শেখ হাসিনা, পতন হয় আওয়ামী লীগের।

গণ-আন্দোলনের মুখে শেখ হাসিনার পর হামলার ভয়ে দেশের বেশির ভাগ নেতাকর্মীরা এলাকায় পালিয়েছেন। অনেকে গা ঢাকা দিয়েছিলেন। এমনটি নিজের ব্যবসা প্রতিষ্টানেও আসছেন না। 

তবে দেড় মাসেরও বেশি সময় পর পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে আসায় তাদের কেউ কেউ এখন নিজ এলাকায় ফিরতে শুরু করেছেন। যারা এলাকায় ফিরছেন তাদেরকে অন্য পার্টির নেতাদের মোটা অঙ্কের টাকা দিয়ে এলাকায় ঢুকতে দেওয়া হচ্ছে এমন অভিযোগ পাওয়া গেছে । কোন কোন জায়গায় তারা হামলার শিকারও হয়েছেন বলেও জানা যাচ্ছে।

নাম না প্রকাশ করা শর্তে আওয়ামী লগের এক নেতা বিবিসিকে বলেছেন, ঘর থেকে বের হতে পারছিনা। সারাদিন ঘরেই থাকতে হচ্ছে। হামলার হাত থেকে বাঁচতে বিএনপিসহ এলাকার প্রভাবশালীদেরকে টাকা দিতে হচ্ছে। বিএনপি নেতারা অবশ্য অভিযোগটি অস্বীকার করেছে।

আওয়ামী লীগের অসংখ্য নেতাকর্মীর বাড়িঘর-ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটে। তখন সে যাত্রায় যারা বেঁচে গেছেন, তাদের অনেকের বাড়িতে এখন হামলার হুমকী দেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। 

ঢাকার কাছের একটি জেলার একজন আওয়ামী লীগ নেতা বলেন, আমি তো দেড় মাস ধরেই এলাকাছাড়া। এর মধ্যে বাড়ি এসে আমার ওয়াইফকে হুমকি দিয়ে গেছে যেন এক সপ্তাহের মধ্যে ৫০ হাজার টাকা রেডি রাখে।

টাকার বিনিময়ে এলাকায় ফিরতে পারলেও প্রকাশ্যে স্বাধীনভাবে চলাফেরা করতে পারছেন না আওয়ামী লীগের নেতাকর্মীরা। “যাদের মাধ্যমে এলাকায় ঢুকছি, তারাই বলতেছে ঘর থেকে না বের হতে, বাইরে বের হলে অসুবিধা হতে পারে,” বিবিসি বাংলাকে বলেন দেড় মাস পর ঘরে ফেরা আওয়ামী লীগের ওয়ার্ড পর্যায়ের একজন নেতা।

এ অবস্থায় চল্লিশোর্ধ ওই ব্যক্তির সারাদিন কাটছে ঘরবন্দী অবস্থায়। হামলার ভয়ে বাইরে বের হতে না পারায় নিজের ব্যবসাপ্রতিষ্ঠানও খুলতে পারছেন না।

আওয়ামী লীগ নেতাকর্মীদের কাছ থেকে চাঁদাবাজি করার সঙ্গে বিএনপির জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন দলটির শীর্ষ নেতারা। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বিবিসি বাংলাকে বলেছেন, ক্ষমতায় থাকা অবস্থায় গত দেড় দশকে আওয়ামী লীগ যেভাবে বিএনপি নেতাকর্মীদের উপর জুলুম-নির্যাতন চালিয়েছে, তারপরে আমাদের নেতাকর্মীরা এ ধরনের ঘটনার সঙ্গে জড়িত হবে বলে আমি মনে করি না।

আরেক বিএনপি নেতা শামা ওবায়েদ মনে করেন, বিএনপি'র ভাবমূর্তি নষ্ট করতেই একটিপক্ষ দলটির নাম ব্যবহার করে চাঁদাবাজী করছে।

সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • জনপ্রিয়