শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১২:০১ রাত
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্ষমতার যাওয়ার আগেই বিএনপিতে আধিপত্য বিস্তার, সংঘর্ষ, নিহত

এম এইচ বাচ্চু : বিএনপি এখনো ক্ষমতায় যেতে পারেনি, এরই মধ্যে নিজেদের আদিপত্য বিস্তারে সংঘর্ষ হচ্ছে। বিএনপির নাম ভাঙিয়ে কেউ কোনো অপরাধমূলক কাজ করলে তাকে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে বলে নেতাকর্মীদের কঠোর হুঁশিয়ারি। কিন্তু তারপরও থেমে নেই সংঘর্ষ ও মারামারি। এরই মধ্যে দুইজান মারা গেছেন। 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, একটি মহল ছাত্র-জনতার বিজয়কে নস্যাতের অপচেষ্টা করছে। গত ১৬ বছরে সবচেয়ে বেশি নিপীড়নের শিকার বিএনপির বিভিন্ন নেতার বিরুদ্ধে কথা বলে পুরো দলকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে। গণমাধ্যমে আমাদের নেতাকর্মীদের ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। অথচ আমরা বারবার বলে আসছি দখলদারদের সাথে বিএনপির কোনো সম্পর্ক নেই। দলের নাম ভাঙ্গিয়ে এসব অপকর্মে জড়িতদের পুলিশে ধরিয়ে দিতে হবে। তাদের ব্যাপারে দলীয় কোনো সুপারিশ থাকবে না। এসব দুর্বৃত্তদের প্রতিহত করতে হবে।

বরিশাল নগরের রুপাতলী বাস টার্মিনালের কর্তৃত্ব দখল করাকে কেন্দ্র করে বিএনপি সমর্থিত শ্রমিকদের দুই পক্ষের মধ্যে অস্থিরতা বিরাজ করছে। গত শুক্রবার (৩০ আগস্ট) রাতে রুপাতলী থেকে ঝালকাঠি-মঠবাড়িয়া-ভান্ডারিয়া রুটে চলাচলরত থ্রি হুইলারে চাঁদাবাজি নিয়ে বিবদমান ওই দুই পক্ষ শ্রমিকের মধ্যে সংঘর্ষ হয়। এ ঘটনায় অন্তত ৭ জন মাহিন্দ্রা ও সিএনজিচালিত অটোচালক আহত হন। 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে ভিডিও কনফারেন্সের সময় জামালপুরে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের ৩০ জন নেতাকর্মী আহত হয়েছে। আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। শনিবার (৩১ আগস্ট)  বিকালে শহরের দেওয়ানপাড়ায় এই সংঘর্ষের ঘটনা ঘটে।

নাটোরের আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষে আটজন আহত হয়েছেন। শুক্রবার (৩০ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে নাটোর সদর উপজেলার মাঝদিঘা গ্রামে এই ঘটনা ঘটে। গুরুতর আহত তিনজনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আহতরা হলেন রবিউল (৪৫), রমজান (৫০), জুলেখা (৩৮), নাজিম (৩২), আসাদুল (২০), রাজ্জাক (৪০), শহিদুল (২২) ও ইলিয়াস (২৪)। তাদের মধ্যে গুরুতর আহত শহিদুল, ইলিয়াস ও নাজিমকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

গাজীপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিএনপি সমর্থিত দুই পক্ষের সংঘর্ষে ফাহিম নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ৪-৫ জন আহত হন। শুক্রবার (৩০ আগস্ট) রাত ১০টার দিকে জেলা শহরের উত্তর ছায়াবিথীর হাক্কানী এলাকায় এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন জিএমপির সদর থানার ওসি মো. মুস্তাফিজুর রহমান।

গাজীপুরের কালিয়াকৈরে ময়লার ব্যবসাকে কেন্দ্র করে বিএনপির দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয় গ্রুপের অন্তত ১০ জন অহত হয়েছেন বলে জানা গেছে। আহতরা উপজেলার বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন।
শুক্রবার (৩০ আগস্ট) সন্ধ্যায় উপজেলার মৌচাক এলাকায় এ ঘটনা ঘটে।

নীলফামারীর কিশোরগঞ্জে প্রতিষ্ঠাবার্ষিকীর দোয়া অনুষ্ঠানের স্থান নির্ধারণকে কেন্দ্র করে বিএনপির দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। পাল্টাপাল্টি ইট পাটকেল নিক্ষেপ ও সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন। শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত উপজেলার বাবু টকিজ হলের সামনে এ ঘটনা ঘটে। পরে রাত সাড়ে ৯টার দিকে সেনাবাহিনীসহ যৌথ বাহিনীর টহল দেখে উভয়পক্ষ ঘটনাস্থল ত্যাগ করে।

পাবনার ঈশ্বরদীতে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের দুই নেতা একে-অপরের বিরুদ্ধে হামলা ও গুলির পাল্টাপাল্টি অভিযোগ তুলেছেন। বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকেলে ও শুক্রবার (৩০ আগস্ট) সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে তাঁরা এ অভিযোগ করেন। ওই দুই নেতা হলেন জেলা ছাত্রদলের সাবেক সহসভাপতি রফিকুল ইসলাম ও স্বেচ্ছাসেবক দলের ঈশ্বরদী উপজেলা শাখার সদস্যসচিব মেহেদী হাসান। 

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরএলাহী ইউনিয়নে আধিপত্য বিস্তার নিয়ে বিএনপির দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন।

মঙ্গলবার (২৮ আগস্ট) রাত ৯টার দিকে চরএলাহী ইউনিয়নের চরএলাহী বাজারে এ ঘটনা ঘটে। আহতরা হলেন- চরএলাহী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবদুল মতিন তোতা, তার ছেলে ইব্রাহিম, ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোস্তাফিজুর রহমান, ইউনিয়ন শ্রমিক দলের নেতা মিজানুর রহমান, চরএলাহী ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম। বাকিদের নাম জানা যায়নি।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় দলীয় প্রতিপক্ষের হামলায় আহত হয়ে চিকিৎসাধীন এক বিএনপি নেতার মৃত্যু হয়েছে। তাঁর নাম আবদুল মতিন ওরফে তোতা (৬৫)। তিনি উপজেলার চরএলাহী ইউনিয়ন বিএনপির সভাপতি এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান। শুক্রবার (৩০ আগস্ট) বেলা দুইটার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে আবদুল মতিনের মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়