শিরোনাম

প্রকাশিত : ৩১ আগস্ট, ২০২৪, ১০:৫৮ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক আজ

ডেস্ক রিপোর্ট:  বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আজ আবারও বৈঠক করবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে পর্যায়ক্রমে তিনি আলোচনা করবেন। বৈঠকে আগামী কত দিনের মধ্যে ‘রাষ্ট্র সংস্কার ও নির্বাচন ইস্যুতে’ একটি রোডম্যাপ জনগণের সামনে পেশ করতে পারবে সরকার- সে বিষয়ে আলোচনা করবে দলগুলো।

জানা গেছে, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এ বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। তবে আজকের বৈঠকেও আওয়ামী লীগ বা ১৪ দলীয় জোটের কেউ উপস্থিত থাকবেন না বলেই ধারণা করা হচ্ছে। এর আগে, ৮ আগস্ট ড. ইউনূসের সঙ্গে বিএনপি, জামায়াতে ইসলামীসহ রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতাদের বৈঠক হয়। সেদিনও আওয়ামী লীগ বা ১৪ দলীয় জোটের কেউ বৈঠকে ছিলেন না। গত বৃহস্পতিবারও প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, দেশকে স্থিতিশীল পর্যায়ে নিয়ে যাওয়ার পর অন্তর্বর্তী সরকার নির্বাচন করবে বলে তাদের জানানো হয়েছে।

 

এর আগে ক্ষমতা গ্রহণের পর গত ৮ আগস্ট রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন ড. মুহাম্মদ ইউনূস। এদিন তার সঙ্গে বিএনপি, জামায়াতে ইসলামী, গণতন্ত্র মঞ্চ, বাম গণতান্ত্রিক জোট, এবি পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, এনডিএমসহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা সাক্ষাৎ করেন।

এবিষয়ে পরিবেশ ও জলবায়ু বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বৃহস্পতিবার জানান, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকার আলাপ-আলোচনার প্রক্রিয়া চালু রাখবে। তারা যেসব সংস্কার প্রস্তাব দেবে- তা সরকার গ্রহণ করবে।

 

আজকের বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা করবেন? জানতে চাইলে লিবারেল ডেমোক্রেটিক পার্টি- এলডিপির প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি আহমদ বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার আত্মত্যাগকে যেন বিসর্জন দেওয়া না হয়- সে বিষয়ে প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করব। বিশাল ত্যাগের বিনিময়ে গঠিত এই অন্তর্বর্তী সরকার যাতে সফল হয় সে বিষয়ে আজকের বৈঠকে আলোচনা করব। জনগণের জন্য যা গুরুত্বপূর্ণ সেসব বিষয় নিয়েই আলোচনা করব।

 

গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা মাহমুদুর রহমান মান্না জানান, আজকের বৈঠকে গণতন্ত্র মঞ্চ বা নাগরিক ঐক্য অংশ নিচ্ছে না। তাছাড়া ৮ কিংবা ২৯ আগস্টের বৈঠকে যারা অংশ নিয়েছিল- তারা কেউ অংশ নিচ্ছেন না। যারা গত বৈঠকে অংশ নেননি, তারা হয়তো আজকে অংশ নিতে পারেন। তাছাড়া এই সরকার কোনো রাজনৈতিক সরকার নয়, ছাত্র-জনতার ম্যান্ডেটে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার।

ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ বিষয়ক সম্পাদক আহমদ আবদুল কাইয়ুম বলেন, দলের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীমের নেতৃত্বে তারা আজকের বৈঠকে অংশ নেবেন। তিনি বলেন, সমসাময়িক বিষয়াদি ছাড়াও নির্বাচনের রোডম্যাপ কবে ঘোষণা হবে সেটি জানতে চাওয়া হবে।

 

এ বিষয়ে গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বলেন, এ সরকার কোনো রাজনৈতিক সরকার নয়, এটা ছাত্র-জনতার ম্যান্ডেটে গঠিত সরকার। বর্তমান সরকারের কাছে আমাদের প্রত্যাশা- প্রথমেই পুলিশ বিভাগকে কার্যকর করা। পর্যায়ক্রমে আইনের শাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশনসহ গুরুত্বপূর্ণ বিভাগগুলো সংস্কার করা। তারা কী কাজ করবেন তার একটা দিকনির্দেশনা জাতির কাছে উপস্থাপন করা। কবে নাগাদ জনগণ স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করে জনগণের সরকার প্রতিষ্ঠা করবে- তার একটা রোডম্যাপ ঘোষণা করা।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বৈঠকে আগামী দু-তিন সপ্তাহের মধ্যে রাষ্ট্র সংস্কার ও নির্বাচন ইস্যুতে একটি রোডম্যাপ জনগণের সামনে পেশ করতে পারেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এর আগে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করবে অন্তর্বর্তী সরকার। আলোচনার পর অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজনীয় সংস্কার প্রক্রিয়া শুরু করবে সরকার। তারপরই জাতীয় নির্বাচন সম্পন্ন করার জন্য একটি রোডম্যাপ জনগণের সামনে পেশ করবেন প্রধান উপদেষ্টা।

 

তথ্য সূত্র : বাংলাদেশ প্রতিদিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়