শিরোনাম
◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

প্রকাশিত : ২৫ আগস্ট, ২০২৪, ০২:০৭ রাত
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত থেকে ঢুকেছে পানি, যা বললেন রাজনীতিবিদরা

এম এইচ বাচ্চু : ভারী বৃষ্টি ও ভারত থেকে আসা পানিতে ফেনীর মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর পানি বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার পানি আসায় ভারতকে দায়ি করেছে বাংলাদেশ। তবে তা অস্বীকার করেছে ভারত। 

ফলে ভয়াবহ এই বন্যায়  সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ-পূর্বাঞ্চলে চট্টগ্রাম বিভাগে ফেনী, নেয়াখালী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, পার্বত্য খাগড়াছড়ি জেলা ও চট্টগ্রাম জেলার একাংশ এবং উত্তর-পূর্বাঞ্চলে সিলেট বিভাগের মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলাসহ মোট ৮টি জেলা। 

ত্রিপুরার গোমতী নদীতে ভারতীয় বাঁধ থেকে পানি ছাড়ার কারণে বাংলাদেশে বন্যা পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২২ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘আমরা বাংলাদেশে উদ্বেগ প্রকাশ করতে দেখেছি যে ত্রিপুরার গোমতী নদীর উজানে ডাম্বুর বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশের পূর্ব সীমান্তের জেলাগুলোতে বর্তমান বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বাস্তবে এটি সঠিক নয়।’

দেশের বন্যাদুর্গত মানুষকে সহায়তা দেওয়ার ক্ষেত্রে রাজনৈতিক বা ধর্মীয় পরিচয় না দেখার আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। শুক্রবার (২৩ আগস্ট) এক ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান।

তারেক রহমান বলেন, ‘আপনারা সমন্বিতভাবে বন্যাকবলিত এলাকার মানুষের পাশে দাঁড়ান। তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিন। বন্যাকবলিত অঞ্চলের মানুষের জন্য খাদ্য, বস্ত্র, চিকিৎসা ও ওষুধ সহায়তা দিন।’

বাংলাদেশে আকস্মিক বন্যার জন্য ভারতকে দায়ী করে তারেক রহমান বলেন, বাংলাদেশের এই বন্যা দেশের অভ্যন্তরে উদ্ভূত কোনো কারণে নয়। বন্যাকবলিত অঞ্চলে ভারী বৃষ্টিপাত হলেও তা দেশের পূর্বাঞ্চলের বন্যার মূল কারণ নয়। বরং এবারের বন্যার মূল কারণ উজানের দেশ প্রতিবেশী ভারতের ত্রিপুরা রাজ্য প্রশাসনের দায়িত্বহীনতা ও খামখেয়ালিপনা।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান বলেছেন, আল্লাহ তায়ালা আসমানের দরজা যেমন খুলে দিয়েছিলেন বৃষ্টির জন্য, ঠিক ভারত আমাদেরকে একইসঙ্গে সব পানি ছেড়ে দিয়েছিলো ভাসিয়ে দেয়ার জন্যে। ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। আমরা ৫৩ বছর থেকে শুনে আসছি তারা আমাদের ঘনিষ্ঠতম বন্ধু। কিন্তু এবার তারা পানিটা ছাড়লো, আমাদের একটু বললো না যে আমরা বাধ্য হয়ে পানি ছাড়ছি, আপনারা একটু সতর্কতা অবলম্বন করবেন। এটা হলো প্রতিবেশীর শিষ্টাচার। শনিবার দুপুরে ত্রাণ বিতরণ পূর্বে বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ভারত কৃত্রিম বন্যা পরিস্থিতি সৃষ্টি করে ‘দিল্লির ক্রীতদাস’ খুনি শেখ হাসিনার পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে বলে অভিযোগ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম। শনিবার ইসলামী আন্দোলন বাংলাদেশ নোয়াখালী জেলা দক্ষিণ শাখার উদ্যোগে ‘নোয়াখালী সুপার মার্কেট মোড়ে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ ও ত্রাণ বিতরণ কার্যক্রমে’ তিনি এ অভিযোগ করেন। 

এছাড়া অন্তর্বর্তীকালীন সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, পানি ছাড়ার আগে বাংলাদেশকে জানানোর বিষয়টি ভারত প্রতিপালন করেনি। শুক্রবার (২৩ আগস্ট) হবিগঞ্জ সদর উপজেলার মশাজান খোয়াই নদের সেতু এলাকায় জেলার বন্যাকবলিত বিভিন্ন এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেছেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘উজানের দেশে যদি অস্বাভাবিক বৃষ্টি হয় এবং পানি ছেড়ে দেওয়ার প্রয়োজন হয়, তাহলে ভাটির দেশকে আগে থেকেই জানানোর প্রয়োজন হয়। যাতে ভাটির দেশের লোকজন নিজেদের প্রস্তুত করতে পারেন এবং লোকজনকে সরানো যায়। কিন্তু এবার এই জানানোর বিষয়টি ভারত প্রতিপালন করেনি। ভারতের সঙ্গে আমাদের চুক্তিতেও এমনটি বলা হয়েছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়