শিরোনাম
◈ রিজার্ভ থেকে কোনো অর্থ খরচ না করেই দুই মাসে দেনা পরিশোধ দেড় বিলিয়ন ডলার (ভিডিও) ◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২৪, ০৯:১২ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পদত্যাগ করে ভারতে পালিয়ে গেলেন শেখ হাসিনা, আশ্রয় চেয়েছেন যুক্তরাজ্যে

সালেহ্ বিপ্লব: [২] তীব্র গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে সোমবার দুপুর আড়াইটায় দেশ ছেড়ে ভারতের আগরতলায় যান শেখ হাসিনা। সঙ্গে ছোট বোন শেখ রেহানা। আগরতলা থেকে বিমানে দিল্লি গেছেন তারা। গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে রয়টার্স লিখেছে, শেখ হাসিনার নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করেছে ভারত। 

[৩] উল্লসিত ছাত্রজনতা যখন গণভবনে প্রবেশ করে, শেখ হাসিনা বা তার পরিবারের কেউ তখন সেখানে ছিলেন না। আগেই কোনো এক সময় তারা বঙ্গভবন চলে যান। বঙ্গভবন হেলিপ্যাড থেকে একটি সামরিক হেলিকপ্টারে চড়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। যাওয়ার আগে তিনি একটি ভিডিও বার্তা দিয়ে যেতে চাইলেও সেটা সম্ভব হয়নি। 

[৪] বিকাল পৌনে ৪টার দিকে সেনাসদরে জনগণের উদ্দেশে ভাষণ দেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তখনই প্রথম আনুষ্ঠানিকভাবে জানা যায়, শেখ হাসিনা পদত্যাগ করেছেন।

[৫] কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা লিখেছে, শেখ হাসিনাকে বহনকারী সামরিক হেলিকপ্টারটি উড়িয়ে নিয়ে গেছেন এয়ার কমোডর আব্বাস। তিনি ১০১ স্কোয়াড্রনের সদস্য। দিল্লি থেকে লন্ডনে যেতে পারেন শেখ হাসিনা। তবে আনন্দবাজার পত্রিকাটি কোনো সূত্রকে উদ্ধৃত করেনি।

[৬] শেখ হাসিনা ও শেখ রেহানা আগরতলা হয়ে সোমবার সন্ধ্যায় দিল্লির কাছে ভারতের হিন্ডন বিমানঘাঁটিতে পৌঁছান বলে জানিয়েছেন ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

[৭] ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে লিখেছে, শেখ হাসিনা ভারতে নয়, লন্ডনে আশ্রয় চেয়েছেন। দিল্লি হয়ে তিনি লন্ডনে যাবেন। সোমবার রাতটা হয়ত তারা দিল্লিতে থাকবেন।

[৮] সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকাও লিখেছে, শেখ হাসিনা ভারতে রাজনৈতিক আশ্রয় চাননি। তিনি সম্ভবত লন্ডনে যাবেন। তবে কয়েক দিন দিল্লিতে ‘সেফ হাউসে’ থাকতে হতে পারে তাদের।

[৯] ভারতের গণমাধ্যম নিউজ এইটিন বলছে, শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা যুক্তরাজ্যের নাগরিক। রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক যুক্তরাজ্যের ক্ষমতাসীন লেবার পার্টির সংসদ সদস্য। যে কারণে তারা যুক্তরাজ্যে যেতে পারেন।

[১০] ভারতীয় সংবাদমাধ্য দ্য হিন্দু ও নিউজ এইটিন লিখেছে, আগরতলা থেকে শেখ হাসিনাকে বহনকারী একটি বিমান স্থানীয় সময় সোমবার সন্ধ্যার দিকে গাজিয়াবাদে হিন্ডন বিমানঘাঁটিতে অবতরণ করেছে। হিন্ডন বিমানঘাঁটি থেকে নয়াদিল্লির দূরত্ব প্রায় ৩১ কিলোমিটার।

[১১] সেখান থেকে সরাসরি রাজধানী দিল্লি নাকি অন্য কোথাও উঠবেন তারা, সে বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো তাদের সর্বশেষ খবরে কোনো তথ্য দেয়নি।

[১২] শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল দিল্লিতে থাকেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এশিয়া আঞ্চলিক কার্যালয়ের পরিচালক তিনি। হাসিনা ও রেহানা সায়মা ওয়াজেদের বাসায়ও উঠতে পারেন বলেও ভারতীয় গণমাধ্যম জানিয়েছে।

[১২] সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ৩৬ দিন আগে শিক্ষার্থীদের যে আন্দোলন শুরু হয়েছিল তা সরকার পতনের আন্দোলনে রূপান্তরিত হওয়ার পর দেশজুড়ে সংঘাত আর তিন শতাধিক মানুষের মৃত্যুর মধ্যে শেখ হাসিনাকে ক্ষমতা ছাড়তে হল। একটানা সাড়ে ১৫ বছর ক্ষমতায় ছিলেন শেখ হাসিনা।

[১৩] দেশ ছেড়ে পালানোর একদিন আগেও রোববার শেখ হাসিনা আহ্বান জানিয়েছিলেন সন্ত্রাসীদের কঠোর হাতে দমনের। সেদিন গণভবনে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির সভা বসেছিলো। 

[১৪] ওই সভায় তিনি বলেছিলেন, এখন যারা নাশকতা করছে, তারা কেউই ছাত্র নয়। তারা সন্ত্রাসী। এই সন্ত্রাসীদের শক্ত হাতে দমন করার জন্য আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাই।

[১৫] এর আগে তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের আলোচনায় বসার আহ্বান জানান। আলোচনার জন্য গণভবনের দরোজা খোলা, এমন কথাও বলেছিলেন তিনি। তবে তার সেই আহ্বানে সাড়া দেননি আন্দোলনকারী শিক্ষার্থীরা। শেখ হাসিনাকে পদত্যাগে বাধ্য করে তারপর নিজ দায়িত্বেই গণভবন গিয়ে উল্লাস প্রকাশ করেছে ছাত্রজনতা। 

[১৬] বাংলাদেশের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রীর নীরবে পদত্যাগ এবং দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার ঘটনা এই প্রথম। যদিও কদিন আগেই সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, শেখ হাসিনা কখনো পালায় না।

এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়