শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২৪, ০৮:৪২ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্ষমতা হস্তান্তরের রূপরেখা দিলো রাষ্ট্র সংস্কার আন্দোলন

রিয়াদ হাসান: [২] বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ক্ষমতা হস্তান্তরের জাতীয় রূপরেখা নির্মাণের যে ঘোষণা দিয়েছে তারই প্রেক্ষাপটে আন্দোলনরত সকল দল, সংগঠন, ব্যক্তিসহ বাংলাদেশের সকল নাগরিকের প্রতি এই রূপরেখা দিয়েছে রাষ্ট্র সংস্কার আন্দোলন।

[৩] রোববার (৪ আগস্ট) বেলা ১২টায় রাজধানীর তোপখানা রোডের মেহেরবা প্লাজায় দলের প্রধান কার্যালয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই রূপরেখা উত্থাপন করা হয়।

[৪] লিখিত বক্তব্যে দিদারুল ভুঁইয়া বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করে সংবিধানের ৫৭ (১)(ক) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের ১০ দিনের মধ্যে আন্দোলনকারী সকল শক্তির সাথে আলাপের ভিত্তিতে সর্বজন গ্রহণযোগ্য কিছু ব্যক্তির নামের তালিকা প্রস্তুত করবেন। সংক্ষিপ্ত তালিকার মধ্য থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিগণ অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মনোনীত করবেন এবং রাষ্ট্রপতি তাকে নিয়োগ দেবেন।

[৫] হাবিবুর রহমান রিজু বলেন, অন্তর্বর্তীকালীন সরকার চলমান আন্দোলনে জনগণের মধ্যে দানা বাঁধা ‘রাষ্ট্র সংস্কারের আকাক্সক্ষাকে’ বাস্তবায়নের লক্ষ্যে রাষ্ট্রের নির্দিষ্ট সংস্কারের প্রস্তাব তৈরির জন্য প্রয়োজনীয় সংখ্যক টাস্কফোর্স গঠন এবং গণ-আলোচনার উদ্যোগ গ্রহণ করবেন। এবং উত্থাপিত প্রস্তাবসমূহের সমন্বয়ে ‘সংবিধান সংস্কারের ফ্রেমওয়ার্ক’ তৈরি করবেন। পরবর্তী নির্বাচিত সরকার যাতে সেই ফ্রেমওয়ার্ক বাস্তবায়ন করতে বাধ্য থাকে তার ব্যবস্থা করবেন। শেষে সংবিধান সংস্কার এবং সরকার গঠনের জন্য একটি সুষ্ঠু নির্বাচন আয়োজন করবেন এবং নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন।

[৬] সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের রাজনৈতিক সমন্বয়ক ফরিদুল হক, মিডিয়া ও প্রচার সমন্বয়ক সৈয়দ হাসিবউদ্দিন হোসেন, সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, জাতীয় সমন্বয় কমিটির সদস্য মোহাম্মদ আবদুল জলিল, ঢাকা জেলা সমন্বয়ক শাহাবুদ্দিন কবিরাজ লিটন, রাষ্ট্র সংস্কার যুব আন্দোলনের প্রধান সমন্বয়ক মাশকুর রাতুল, রাষ্ট্র সংস্কার ছাত্র আন্দোলনের প্রধান সমন্বয়ক আহমেদ ইসহাক, রাষ্ট্র সংস্কার শ্রমিক আন্দোলনের সাধারণ সম্পাদক শাহ আলম হোসেন প্রমুখ। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়